Home / News / লাখ টাকা কেজির সবজি চাষে সফল যুবক

লাখ টাকা কেজির সবজি চাষে সফল যুবক

এক কেজি সবজির দামই নাকি প্রায় লাখ টাকা! শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই বাস্তব! লাখ টাকা কেজির এই সবজি চাষ করে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছেন ভারতের বিহার রাজ্যের প্রত্যন্ত এক গ্রামের কৃষক অমরেশ সিং। আশ্চর্যের বিষয়, কোনও রাসায়নিক সার নয়, বরং জৈব সার ব্যবহার করেই এই ফসল ফলিয়েছেন তিনি।

বিহারের করমডিহ গ্রামের বাসিন্দা ৩৮ বছর বয়সী অমরেশ সিং যে সবজি চাষ করছেন, তার নাম ‘হিপ শুটস’। আন্তর্জাতিক বাজারে এর দাম কেজি প্রতি প্রায় ৮৫ হাজার টাকা। চাহিদাও বিপুল। সেই চাহিদার কথা ভেবেই এই সবজি চাষের সিদ্ধান্ত নিয়েছেন অমরেশ। নিজের পাঁচ কাঠা জমিতে কিছুটা পরীক্ষামূলকভাবেই এই চাষ শুরু করেছিলেন তিনি। তাতে সফলতাও এসেছে।

তবে মনে প্রশ্ন আসতেই পারে, এই সবজির এতো দাম কেন? কারণ এতে অ্যান্টি-অক্সিডেন্ট ভরপুর। তা অনেক মানুষের কাছেই বিপুল চাহিদার। অন্যদিকে, এই সবজির ফুলকে বলা হয় ‘হপ কোনস’। এই ফুল বিয়ার তৈরির কাজে লাগে। আর বাকি অংশকে সবজি হিসাবেই ব্যবহার করা হয়। ফলে এই সবজির চাহিদা এবং দাম দুইই আকাশছোঁয়া।

পরীক্ষামূলক ভাবে এই সবজি চাষ করার সময় অমরেশ যদিও কোনও রাসায়নিক অথবা কৃত্রিম সার ব্যবহার করেননি। বরং জৈব সার ব্যবহার করে কঠোর পরিশ্রমের মাধ্যমে সেই সবজি চাষ করেছেন তিনি।

এ জন্য তাকে আড়াই লক্ষ টাকাও বিনিয়োগ করতে হয়েছে। তবে ফলও হাতেনাতে পেয়েছেন তিনি। প্রায় ৬০ শতাংশ ফসলও হাতে পেয়েছেন অমরেশ। ভবিষ্যতে আরও কঠোর পরিশ্রমে এই সবজি চাষ আরও বাড়াতে চান বিহারের ওই কৃষক।..

Check Also

দীর্ঘ ২৯ বছর পর হারিয়ে যাওয়া ছেলেকে ফিরে পেলেন বাবা-মা

ঢাকায় চাচার বাসায় বেড়াতে গিয়ে মাত্র ৬ বছর বয়সে হারিয়ে গিয়েছিলেন মাসুদ। দীর্ঘ ২৯ বছর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *