Home / News / ব্রয়লার মুরগি ও তেলাপিয়া মাছ আপনার দেহের যেসব ক্ষতি করতে পারে

ব্রয়লার মুরগি ও তেলাপিয়া মাছ আপনার দেহের যেসব ক্ষতি করতে পারে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ব্রয়লার মুরগি(Chicken) ও তেলাপিয়া মাছের ক্ষতিকর দিক সম্পর্কে। কিছুদিন আগেই গবেষণা করে জানা গিয়েছে ব্রয়লার মুরগি থেকে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটতে পারে যেমন, ব্রয়লার মুরগির মাস খেলে রক্তে কোলেস্টেরলের(Cholesterol) মাত্রা বাড়ে যা থেকে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এরই মাঝে সাধারণ মানুষের দুশ্চিন্তা বাড়িয়ে সামনে এল আরেকটি তথ্য।তেলাপিয়া মাছ

ব্রয়লার মুরগি ও তেলাপিয়া মাছ আপনার দেহের যেসব ক্ষতি করতে পারে
কথায় আছেই, মাছে ভাতে বাঙালী। এবার সেই মাছ থেকেই ছড়াচ্ছে এক মারণ রোগ। সাধারণ মধ্যবিত্ত বাঙালীর বাড়িতে তেলাপিয়া মাছ(Tilapia fish) রান্না প্রায়ই হয়ে থাকে। এবারে এই তেলাপিয়া মাছ খাওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করেছেন একদল চিকিৎসক।

তেলাপিয়া মাছ থেকে যে ভাইরাসের মাধ্যমে এই রোগ ছড়াচ্ছে তার নাম হল তেলাপিয়া লেক। সম্প্রতি মৎস্য গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন যে এই মাছ খেলে মৃত্যু(Death) হতে পারে মানুষের। সাধারণত অল্প জায়গার মধ্যে বেশী মাছ চাষ করলে দূষণের মাত্রা বেড়ে গিয়ে এই ধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয় মাছেরা। এই মাছ চেনার উপায় হল, এই রোগে আক্রান্ত মাছের গায়ে ফোসকা দেখা যাবে এবং খাবার(Food) কম খাবে।

বাংলাদেশ ও ভারতে এখনও পর্যন্ত এই রোগাক্রান্ত মাছ এর সন্ধান পাওয়া না গেলেও অন্যান্য সংক্রমিত দেশ যেমন চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া থেকে কেউ এই রোগাক্রান্ত(Diseased) মাছ আমদানি করছে কিনা সেদিকে কড়া নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে এই সমস্ত দেশ গুলির মধ্যে সবচেয়ে বেশী তেলাপিয়া মাছ চাষ এবং উৎপাদন হয় চীনে। এমনিতেই করোনা ভাইরাসের জন্য চীন থেকে কোনও জিনিস আমদানি বন্ধ করে দিয়েছে ভারত। এবারে তেলাপিয়া মাছ(Tilapia fish) আমদানিও বন্ধ করা হল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

দীর্ঘ ২৯ বছর পর হারিয়ে যাওয়া ছেলেকে ফিরে পেলেন বাবা-মা

ঢাকায় চাচার বাসায় বেড়াতে গিয়ে মাত্র ৬ বছর বয়সে হারিয়ে গিয়েছিলেন মাসুদ। দীর্ঘ ২৯ বছর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *