দুধ ও আনারস ভুল করেও একসঙ্গে খেলে কি হয় জানেন? জানলে অবাক হবেন!

ভালো লাগে খাবার তাই খেয়ে নি । কিন্তু আগে পরে বিচার করি না যে এর ফলে আমার শ-রীরে ঠিক কী ধরনের প্র-ভাব পড়তে চলেছে । পৃথিবীতে এমন অনেক ধরনের খাবার রয়েছে যেগুলো খাবার খাওয়ার পর কখনই খাওয়া উচিত নয় । অর্থাৎ সেই দুটি খাবার কখনো একসাথে খাওয়া উচিত নয় । এর ফলে যাবতীয় স-মস্যা দেখা দিতে পারে আপনার শরীরে । এমনকি ডা-ক্তারের দ্বা-রস্থ হতে পারেন । ভাবছে নিশ্চয়ই যে এমন কি খাবার থাকতে পারে অপেক্ষা করুন ধৈর্য ধরুন । এবং সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন তাহলে বুঝতে পারবেন ।

আমাদের মধ্যে অনেকেই কথা জানেন যে দুধ এরপর যদি কেউ আনারস খায় তাহলে শরীরের মধ্যে বি-ষক্রি-য়া সৃষ্টি হয় । এবং এই বি-ষক্রি-য়া ফলে মা-নুষ মা-রা যা-য় । এই ধরনের একটি কথা বা চলতি কথা বাজারে ঘোরাফেরা করছে । কিন্তু এই কথাটা ঠিক কতটা সঠিক কথা আমরা কেউ জানিনা । কি ধরনের বি-ষক্রি-য়া হয় কেমন ভাবে হয় সেই তথ্য আমাদের কাছে অজানা । তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জানাবো যে আদৌ কি সত্যি কোন বিক্রিয়া ঘটে বাকি সব কু-সংস্কার ।

একদল বিজ্ঞানী জানাচ্ছেন যে আনারসে থাকে ভিটামিন-সি ভিটামিন-এ ক্যালসিয়াম ফসফরাস ইত্যাদি এবং দুটি একসাথে কখন খাওয়া উচিত নয় ঠিকই কিন্তু এর ফলে বি-ষক্রিয়া হয় এবং মানুষ মারা যায় একথা সম্পূর্ণ ভুল । যেহেতু এটি একটি অ্যা-সিডিক পদার্থ তাই দুধের সমন্বয় এলে সেটি গ্যাস ব-দহ-জম পেট ফাঁপা ইত্যাদি সৃষ্টি করতে পারে । যার ফলে বুকে ব্যথা রাত্রে ঘুম না হওয়া বা পাতলা পায়খানা এই ধরনের স-মস্যা দেখা দিতে পারে ।

অন্যদিকে এক গ্লাস দুধ খেলেন, পাশাপাশি আনারস খেয়ে নিলেন তাহলে সঠিক খাদ্যের সমন্বয় হয় না। এ ক্ষেত্রে সঠিক সমন্বয় না হওয়ার ফলে পা-তলা পা-য়খানা, ব-দ হ-জম, অ্যা-সিডিটিসহ বিভিন্ন সমস্যা হতে পারে। দুই থেকে তিন ঘণ্টা বিরতি নিয়ে খাওয়া-দুধ-আনারস একসঙ্গে না খেয়ে দুই থেকে তিন ঘণ্টা বিরতি দেয়া যেতে পারে। কারণ একসঙ্গে খেলে হজমের স-মস্যা হতে পারে। তবে এ ক্ষেত্রে খাদ্যে বি-ষক্রিয়া হওয়ার কোনো কারণ নেই। কু-সং-স্কারের বশবর্তী হয়ে এই ধরনের কোনো সিদ্ধান্ত আপনি নেবেন না যেটি আপনার কি খাবার থেকে বিরত রাখে।

Check Also

এই 4 ধরনের মানুষ ভুলেও কোনদিন বেদানা খাবেন না! হতে পারে চরম বি-প-দ! জানুন বিস্তারিত।

সারাদিনে ব্যস্ততম কাজকর্ম এবং অনিয়মিত জীবনযাত্রার ফলে রীতিমতো নানান ধরনের রোগব্যাধি আমাদের মধ্যে দেখা যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page