Home / News / দুধে জল মেশানো আছে কিনা এক মিনিটে তা বুঝে যাওয়ার দারুন কার্যকরী উপায়, রইলো দারুণ পদ্ধতি!

দুধে জল মেশানো আছে কিনা এক মিনিটে তা বুঝে যাওয়ার দারুন কার্যকরী উপায়, রইলো দারুণ পদ্ধতি!

আমাদের মধ্যে অনেকেই আছে যারা শরীর এবং স্বা-স্থ্যের পক্ষে য-থেষ্ট সচে-তন থাকে । নিয়ম-মাফিক খাবার-দাবারের রুটিনমাফিক জীবনযাত্রা পালন করেন । এবং এই শরীরকে সু-স্থ স্বাভাবিক এবং সচে-তন রাখার জন্য একটি উপ-কারী উপকারী উপাদান হলো দুধ । যেহেতু দুধের মধ্যে ক্যালসিয়াম ম্যাগ-নেশিয়াম ইত্যাদি খনিজ উপাদান গু-লি থাকে তাই শরীরে বিকাশের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দুধ।

তাছাড়া ডাক্তারদের মতে দুধ মান-সিক বি-কাশ ঘটাতে সাহায্য করে শরীরকে সুস্থ স্বাভাবিক সচেতন রাখতে সাহায্য করে পুষ্টি জোগাতে সাহায্য করে । তার পাশাপাশি দ্রুত সুস্থ করতে সাহায্য করে । কিন্তু বর্তমান যুগে অনেক ক্ষেত্রে অ-সাধু ব্যবসায়ীদের মধ্যে জল ঢেলে দেয় তা বোঝার উপায় নেই । কিন্তু আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জানাবো যে কিভাবে আপনি বুঝবেন যে দুধের মধ্যে জলের পরিমাণ আছে কি না যার ফলে আপনারা সচেতন হয়ে যাবেন।

এইটি পরিমাপ করার জন্য একটি যন্ত্র আছে যাকে ল্যাক্টো-মিটার বলে।আপনি এই য-ন্ত্রটি নিকটস্থ বাজারে হাতের কাছেই পেয়ে যাবেন। ল্যাক্টোমিটার পানি এবং দুধের সঠিক ঘনত্ব পরিমাপ করে। ল্যাক্টোমিটার খুবই উপকারী একটি যন্ত্র। এই পরিমাপক যন্ত্রের মধ্যে লাল রেখা দেখা যায় যেখানে পরিমাপের জন্য কিছু নির্দিষ্ট নাম্বার দেয়া থাকে।

যখন এই লাল রেখা ৩০ নম্বরে থাকে তার মানে হচ্ছে দুধে অন্যান্য পদার্থের মি’শ্রণ খুব কম। যদি এই দাগ ৩০ এর উপর যায় তাহলে পরিমাপক যন্ত্র অনুযায়ী ১/৪ পানি , আরো উপরে গেলে অর্ধেক পানি অর্ধেক দুধ। লাল রেখাটি এর থেকেও উপরে যদি উঠতে থাকে তাতে বুঝা যাবে অল্প দুধ আর বাকিটুকু মিশ্রিত পানি।ধরুন আপনি এই যন্ত্রটি যদি দুধের মধ্যে প্রবেশ করান এবং ৩০ ঘরের মধ্যে যদি কাটা থাকে তাহলে জানবেন দুধ এবং জলের পরিমাণ ঠিকঠাক । অর্থাৎ খাঁটি দুধ পাচ্ছেন । এরপর থেকে যদি দুধের মধ্যে জলের পরিমাণ ল্যাকটোমিটার ব্যবহার করুন।

Check Also

দীর্ঘ ২৯ বছর পর হারিয়ে যাওয়া ছেলেকে ফিরে পেলেন বাবা-মা

ঢাকায় চাচার বাসায় বেড়াতে গিয়ে মাত্র ৬ বছর বয়সে হারিয়ে গিয়েছিলেন মাসুদ। দীর্ঘ ২৯ বছর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *