Home / News / তাপমাত্রা বাড়লেও এখনই বিদায় নয়, কতদিন থাকবে শীত জানালো হওয়া অফিস

তাপমাত্রা বাড়লেও এখনই বিদায় নয়, কতদিন থাকবে শীত জানালো হওয়া অফিস

শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই তাপমাত্রার পারদ বেড়েছে। তবে তাপমাত্রার পারদ বাড়লেও এখনই বিদায় নিচ্ছে না শীত। এমনটাই জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। পাশাপাশি হাওয়া অফিসের পূর্বাভাস এটাও, শনিবার তাপমাত্রার পারদ বাড়লেও রবিবার এবং সোমবার ফের অনেকটাই নেমে যাবে তাপমাত্রার পারদ।

চলতি শীতের মরসুমে আবহাওয়ার খামখেয়ালিপনা লক্ষ্য করা গেছে। ডিসেম্বর মাসে শীতের ভালো প্রভাব থাকলেও জানুয়ারি মাসের প্রথম থেকেই শীত কমতে শুরু করে। এরপর আবার জানুয়ারি মাসের মাঝে থেকে শীতের প্রাদুর্ভাব হয়। এই সময় তাপমাত্রা এতটাই নেমে যায় যে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করা হয়। আর তারপর থেকেই জানুয়ারি মাস শেষ হতে চললেও সেই শীতের প্রভাব রয়ে গেছে।

শুক্রবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ১২.৭ ডিগ্রি। শনিবার এই তাপমাত্রার পারদ ৩° বৃদ্ধি পেয়েছে। শনিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা লক্ষ্য করা গেছে ১৫.৩ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১° বেশি।

শ্রীনিকেতন হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ৯.৬ ডিগ্রী। শনিবার সেই তাপমাত্রা পৌঁছে গেছে ১১.২ ডিগ্রী সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় ১° কম হলেও গতকালকের তুলনায় তাপমাত্রা বেড়েছে প্রায় ২ ডিগ্রী।

তবে আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামী দুই থেকে তিন দিন তাপমাত্রার পারদ নামতে পারে ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত। শ্রীনিকেতন হওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ নামতে পারে পুনরায় ৮ ডিগ্রির কাছাকাছি। অর্থাৎ এই সকল এলাকাতেও ৩ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে।

আর কতদিন থাকবে শীত?

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেও শীতের ভালো দাপট লক্ষ্য করা যাবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা লক্ষ্য করা যেতে পারে। তবে বেলা বাড়ার সাথে সাথে পরিস্কার হয়ে যাবে। আর দিনের সর্বনিম্ন তাপমাত্রার পারদ ঘোরাফেরা করবে কলকাতা এলাকায় ১২ থেকে ১৪ ডিগ্রির মধ্যে এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও ৮ থেকে ১২ ডিগ্রির মধ্যে।

Check Also

ভিক্ষুকের কোলের বাচ্চাটি সবসময় ঘুমিয়ে থাকার বীভৎস র’হস্য

চলার পথে বা জ্যামে গাড়িতে বসে থাকার সময় অনেক ধরনের ভিক্ষুক দেখতে পান নিশ্চয়। শি’শু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page