Home / Lifestyle / টানা এক বছর আপনার বাড়ি ও ঘর মশামুক্ত রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা, এটি দারুণ কার্যকরী পক্রিয়া!

টানা এক বছর আপনার বাড়ি ও ঘর মশামুক্ত রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা, এটি দারুণ কার্যকরী পক্রিয়া!

আমাদের বাড়িতে অনেক সময় মশার উপদ্রব যথেষ্ট পরিমাণে বেড়ে যায় । সেক্ষেত্রে আমরা বিভিন্ন মশা মা-রা ধুপ বা ইলেকট্রিক কয়েল এর ব্যবহার করে থাকি ।

কিন্তু ইলেকট্রিক কয়েল মশা মা-রা ধুপ থেকে যে সমস্ত গ্যাস নির্গত হয় সেগুলি আমাদের স্বাস্থ্যের পক্ষে য-থেষ্ট ক্ষ-তিকর । তাই অনেকে সেগুলি ব্যবহার করতে চায় না । এ পাশাপাশি মশার ডেকে আনে ডে-ঙ্গু এর মত রোগ । তাহলে উপায় কি সেই উপায় বলবো আজকের প্রতিবেদন।

জৈব গত প্রক্রিয়া দিয়ে অনেকে মশা তাড়া-নোর এই উপায়টি জানেন না । এই উপায়টি তৈরি করতে আপনাকে বাজারে ২০ টাকা খরচা করতে হবে । তাহলেই তৈরি হয়ে যাবে এবং এটি চলবে প্রায় এক মাসের মত ।

আসুন দেখে নিই কিভাবে তৈরি করব এই উপাদানটি । এবং আগে থেকেই বলে রাখি এর সা-ইড ইফেক্ট নেই অর্থাৎ শরীরের কোন ক্ষ-তি করে না । তাই আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।

এর পাশাপাশি আপনাদেরকে জানিয়ে রাখি আমরা মশা মারার জন্য যে সমস্ত কয়েল বা ইলেকট্রিক কয়েল ব্যবহার করি সেগুলো ক্ষ-তিকর আমাদের স্বাস্থ্যের প-ক্ষে । এক গবেষণায় জানানো হচ্ছে যে যদি ৮ ঘন্টা আপনি কোন ক-য়েল জ্বালিয়ে রাখেন তাহলে সেটি ১৪০ টি সিগারেটের ধোঁ-য়া উৎপন্ন করে যেটি সরাসরি আপনার মধ্যে শো-ষিত হয় ।।

যা আপনার হা-র্ট ফুস-ফুস কে এবং শ্বাসনালী ক্ষ-তিগ্রস্ত করতে থাকে । তাই জৈবিক প্রক্রিয়া তে এক বছর টানা মশামু-ক্ত ঘরে রাখার জন্য এই পদ্ধতি অবলম্বন করুন।

প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিয়ে নিতে হবে এবং তার মধ্যে দিতে হবে এক চামচ রসুন বাটা । এবং তার মধ্যে যোগ করতে হবে কিছুটা পরিমাণ তেজ-পাতা গুঁড়ো এবং সামান্য পরিমাণ কর্পূর গুঁড়ো । সমস্ত উপকরণ গু-লি কে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল ।

অর্থাৎ সমস্ত উপকরণ গুলি যাতে সরষের তেলের মধ্যে নিম-জ্জিত অবস্থায় থাকে । এরপর একটি সলতে যোগ করে দিন তার মধ্যে । এবং প্রদীপটি ধরিয়ে দিন । এর ফলে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা বাড়ির বাইরে চলে যাবে । এতে আপনার শরীরও কিছু ক্ষ-তি হবে না।

 

Check Also

সকালবেলা স্বামী-স্ত্রী কমপক্ষে ৫ মিনিট জড়িয়ে ধরে শুয়ে থাকার উপকারিতা

স্ত্রী শব্দটা ছোট হলেও অতিশয় দুর্বোধ্য, এই কথাটি নিশ্চয়ই শুনে থাকবেন আপনারা, আমাদের সমাজে স্ত্রী ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *