কিভাবে নাম নথিভুক্ত করবেন কেন্দ্রের ডিজিটাল স্বাস্থ্য কার্ডে? পাবেন কি কি সুবিধা? জানুন বিস্তারিত।

সমস্ত দেশবাসীর স্বাস্থ্য কাঠামোকে এক ছত্রছায়া আমার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি নতুন মিশন চালু করা হয়েছে যার নাম আয়ুষ্মান ভারত মিশন । এর মাধ্যমে আপনাকে একটি ডিজিটাল কার্ড প্রদান করা হবে । এবং এই কার্ডের মাধ্যমে আপনি যেকোন জায়গা থেকে যেকোন চিকিৎসকের কাছে দেখাতে পারবেন যে পূর্বে আপনি কি কি চিকিৎসা করিয়েছেন বা আপনার স্বাস্থ্য এই মুহূর্তে ঠিক কোন পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে।

প্রযুক্তির ব্যবহার করে নিত্যনতুন আধুনিকতার ছোঁয়া লেগেছে আমাদের দেশে ।।যার ফলে দেশ অন্যান্য দেশের তুলনায় অনেক এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত এবার আমরা জেনে না বুঝে এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করতে গেলে কি করতে হবে । এর জন্য প্রথমে আপনাকে যেতে হবে নিম্নলিখিত ওয়েবসাইটে- ndhm.gov.in এখানে গেলেই একটি অপশন পাবেন ‘হেলথ আইডি’ ।

তারমধ্যে দুটি অপশন দেখতে পাওয়া যাবে ‘Learn More’ এবং ‘Creat Health Id’ , লার্ন মোর তে ক্লিক করলে এই পরিষেবার আওতায় কি কি সুবিধা পাওয়া যাবে সেই বিষয়ে সমস্ত কিছু তথ্য মিলবে।ক্রিয়েট হেলথ আইডি অপশনটিতে ক্লিক করলে ‘জেনারেট ইয়োর হেলথ্ আইডি’ অপশনটি ভেসে উঠবে। ওই অপশনে ক্লিক করে নিজের আধার নম্বর দিয়ে পরবর্তী ধাপের প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

নাম নথিভুক্ত হয়ে যাওয়ার পর আপনাকে একটি ১৪ সংখ্যার আইডেন্টিফিকেশন নম্বর প্রদান করা হবে, ওই নম্বর স্বাস্থ্য কার্ডের নম্বর হিসেবে আপনাকে রেখে দিতে হবে । ঠিকই কি থাকবে এই কার্ডের মধ্যে? প্রধানমন্ত্রী দপ্তর থেকে এমনটা জানানো হচ্ছে যে এই কার্ডের মাধ্যমে আপনার চিকিৎসা ব্যবস্থার যাবতীয় খুঁটিনাটি তথ্য দেওয়া থাকবে ।

এমনকি এই মুহূর্তে আপনার স্বাস্থ্যের অবস্থা ঠিক কেমন পূর্বে কোন চিকিৎসকের পরামর্শ নিয়েছেন কি কি ওষুধ সেবন করেছেন বা কোন কোন রোগ নিরাময় হয়েছে যাবতীয় তথ্য থাকবে এই কার্ডের মাধ্যমে । যার ফলে আপনি অন্য কোন জায়গাতে গিয়ে চিকিৎসকের কাছে অনায়াসে জানাতে পারবেন আপনার পূর্বে কি কি ঘটেছিল । এমনকি আপনি অন্যের স্বাস্থ্য সম্পর্কে জানতে পারবেন এই কার্ডের সম্পর্কে তবে এই কার্ডের নাম নথিভুক্ত করতে গেলে কোন রকম কোন অর্থের প্রয়োজন নয় বলে জানাচ্ছে কেন্দ্রীয় সরকার ।

Check Also

এই 4 ধরনের মানুষ ভুলেও কোনদিন বেদানা খাবেন না! হতে পারে চরম বি-প-দ! জানুন বিস্তারিত।

সারাদিনে ব্যস্ততম কাজকর্ম এবং অনিয়মিত জীবনযাত্রার ফলে রীতিমতো নানান ধরনের রোগব্যাধি আমাদের মধ্যে দেখা যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page