Home / Health / করো’নার নতুন ৩টি উপ’সর্গের হ’দিশ মিলল মার্কিন গবে’ষণায়, জেনে নিন…

করো’নার নতুন ৩টি উপ’সর্গের হ’দিশ মিলল মার্কিন গবে’ষণায়, জেনে নিন…

ক’রোনা ভাই’রাস (Coronavirus) বিশ্বের যে দেশগুলোতে সবচেয়ে বেশি আক্র’মণ শানিয়েছে তার মধ্যে একেবারে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র (US)। প্রতিদিনই সেদেশে অসংখ্য মানুষ COVID-19 এর শি’কার হচ্ছেন। তবে এবার মার্কিন শীর্ষ চিকি’ৎসা সংস্থা করোনা সং’ক্র’মণের নতুন উপসর্গের (New Coronavirus Symptoms) সন্ধান পেয়েছে।

সেখানকার রো’গ নিয়ন্ত্রণ ও প্রতি’রো’ধ কেন্দ্র (CDC), যারা গোটা বিশ্বের নানা রো’গ সনা’ক্ত করে তা নিয়ে নতুন নতুন গবে’ষণা করে তারাই এই লক্ষণগুলোর স’ন্ধান পেয়েছে। করো’না ভাই’রাস নিয়েও তাঁরা গবেষ’ণাগারে চুলচেরা বিশ্লে’ণ করছেন। যে বিজ্ঞানী-গবে’ষকরা ওই মার্কিন সংস্থায় (CDC Coronavirus) COVID-19 গবে’ষণা করছেন তাঁরাই সংস্থার ওয়েবসাইটে ওই নতুন উপসর্গের উল্লেখ করেছেন।

সিডিসির ওয়েবসাইটে বলা হয়েছে, “COVID- 19 এ আ’ক্রা’ন্ত রো’গীদের মধ্যে নানা ধরণের নতুন ন’তুন ল’ক্ষণ দেখা গেছে, এই হাল’কা লক্ষণই পরবর্তীতে মা’রা’ত্মক অসু’স্থতায় রূপ পায়। করো’না ভাই’স কোনও ব্যক্তির শরীরে বা’সা বাঁধার ২ থেকে ১৪ দিনের মধ্যে উপসর্গগুলো দেখা যাচ্ছে”, সিডিসি তাদের নিজস্ব ওয়েবসাইটে এই কথা উল্লেখ করেছে।

এক টাকাও অপ’চয় নয়, জানিয়ে চিনা কিটের অর্ডার বা’তিল করল কেন্দ্র

এই নতুন লক্ষ’ণগুলির মধ্যে রয়েছে ঠাণ্ডা লা’গা, শীত-শীত ভাবের সঙ্গে কাঁ’পুনি, পেশী ব্য’থা, মাথা’ব্য’থা ও স্বা’দ বা গন্ধ না পাওয়া। মনে রাখা দরকার, এই লক্ষ’ণগুলি কিন্তু বিশ্ব স্বা’স্থ্য সংস্থা “হু”-এর ওয়েবসাইটে করোনা ভাইরাস সংক্র’মণের লক্ষণগুলোর তালিকার মধ্যে নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় COVID- 19 এর যে লক্ষণগুলি উল্লেখ করা রয়েছে সেগুলো হল জ্বর, শুকনো কাশি, ক্লান্তি, ব্য’থা, সর্দি, গলা ব্য’থা এবং ডায়রিয়া।

লাল এলাকাগুলিতে লকডাউন থাকবে, জানালেন প্রধানমন্ত্রী মোদি: ১০টি তথ্য

মার্কিন সংস্থা সিডিসি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দুটোরই ওয়েবসাইটে যে উপসর্গগুলো মিলে গেছে সেগুলো হল, জ্বর, কাশি, শ্বা’সক’ষ্ট এবং শ্বা’স নিতে সম’স্যা।

সিডিসি জানিয়েছে যে এই সমস্ত ল’ক্ষণ এবং নতুন পাওয়া উপ’সর্গ দেখতে পেলেই যেন দেরি না করে চিকি’ৎসকের পরামর্শ নেওয়া হয়।

গত বছরের ডিসেম্বর মাসে চিনের উহান থেকে এই ভাই’রাস ছড়ায় বিশ্বের অন্যান্য দেশে, শেষ পর্যন্ত মহা’মারী রূপে দেখা দিয়েছে এই ভয়ঙ্কর সংক্রা’মক রো’গটি, এই ভাই’রাসটির গতিপ্রকৃতি নিয়ে নিরন্তর গবে’ষণা চালিয়ে যাচ্ছেন গবে’ষকরা।

Check Also

আপনি কি জানেন কিডনি রোগে এই খাবার গুলো খুবই উপকারী, জানাচ্ছে চিকিৎসকরা

ডায়েবেটিস, রক্তচাপ, ঘন ঘন ইউরিন ইনফেকশন ও অস্বাস্থ্যকর খাবার গ্রহণের কারণে কিডনি রোগ হয়। কিডনি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *