Home / News / ১ লিটার দুধের মূল্য ৮ হাজার ৫০ টাকা!

১ লিটার দুধের মূল্য ৮ হাজার ৫০ টাকা!

দুধ অত্যন্ত পুষ্টিকর ও সুষম খাদ্য। দুধে রয়েছে বিভিন্ন ধরনের গুণাগুণ যা প্রায় সকলেরই জানা। পুষ্টিবিদ ও চিকিৎসকরা প্রতিদিনই দুধ খেতে পরামর্শ দেন। গরু, মহিষ, ছাগল ও ভেড়ার দুধ খাওয়ার প্রচলন স্বাভাবিক হলেও গাধার দুধ খাওয়ার বিষয়টি অনেকেরই অজানা।

ভারতের অনেক রাজ্যেই জনপ্রিয় হয়ে উঠছে গাধার দুধ। নবজাতকদের পুষ্টির জন্য এসব এলাকায় এ দুধের ব্যা’পক চা’হিদা রয়েছে। তাই গুজরাটের অনেক জায়গাতেই গড়ে উঠেছে গাধার খামার। যেখানে প্রতি লিটার গাধার দুধ বিক্রি হয় ৭ হাজার রুপিতে। বাংলাদেশি টাকায় যার মূল্য ৮ হাজার ৫০ টাকা।

দক্ষিণ ভারতে ওষুধ হিসেবে গাধার দুধের অনেক চাহিদা রয়েছে। ওষুধ ও প্রসাধনী তৈরির কাঁচামাল হিসেবে গাধার দুধের চাহিদা তৈরি হচ্ছে। এমনকি আমেরিকা, ইউরোপ ও এশিয়ার কিছু দেশেও এই দুধের চাহিদা বাড়ছে।

প্রাচীন মিশরের ইতিহাসে বলা আছে, সৌন্দর্যের রাণী ক্লিওপেট্রা তার রুপ-লা’বণ্য ধ’রে রাখার জন্য গাধার দুধ দিয়ে গোসল করতেন। তবে, ভারতে গোসলের জন্য ব্যবহার না হলেও খাওয়ার জন্য অনেকেই সং’কো’চ ছাড়াই এতো দাম দিয়ে কিনছে গাধার দুধ। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Check Also

তাইওয়ান এ মাছের জাক এই খান থেকে তাজা মাছ অবিনব পদ্ধতিতে রান্না করে পরিবেশন করে যা দেখতে খুবই মনোমুগ্ধকর তুমুল ভাইরাল ভিডিও

সোস্যাল মিডিয়ায় এখন আশ্চর্যজনক ঘটনা দিলেই ভাইরাল হয়ে যায়। এখনকার যুগে প্রতিনিয়ত ভালো, খারাপ দুটোই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *