Home / News / ১ নভেম্বর থেকে বদলে যাচ্ছে রান্নার গ্যাস বুকিংয়ের ফোন নম্বর

১ নভেম্বর থেকে বদলে যাচ্ছে রান্নার গ্যাস বুকিংয়ের ফোন নম্বর

বাড়িতে গ্যাসের সিলিন্ডার পৌঁছে দেওয়ার পরিষেবা ক্ষেত্রে আগামী ১ নভেম্বর থেকে নয়া নিয়ম (New system for home delivery of LPG Cylinder) চালু করতে চলেছে গ্যাস কোম্পানিগু’লি। নতুন না মানলে বাড়িতে সিলিন্ডার পৌঁছনো বন্ধ হয়ে যেতে পারে। এবার ইন্ডেন-এ যে মোবাইল নম্বরে ফোন করে গ্যাস বুকিং করা যায় সেই নম্বর বদলে যাচ্ছে (Indane New Gas Booking Phone Number)। আগামী ১ নভেম্বর থেকে নতুন ফোন নম্বর চালু ‘হতে চলেছে। এর ফলে পুরনো ফোন নম্বর আর চালু থাকবে না।

আপনি কি একজন দায়িত্ববান বিনিয়োগকারি?

সাম্প্রতিক সময়ে গার্হস্থ্য রান্নার গ‍্যাস বণ্টন ব্যবস্থায় নানা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। এখন রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে একটি নির্দিষ্ট ফোন নম্বরে ফোন কল করে গ্যাস বুকিং করা যায়। ইন্ডেনের গ্রাহকদের ক্ষেত্রে রান্নার গ্যাস বুকিংয়ের নম্বর বদলে যাচ্ছে। পশ্চিমব’ঙ্গ, সিকিম এবং আন্দামান ও নিকোবরের ইন্ডেনের গ্রাহকরা এখন 9088324365 নম্বরে ফোন করে গ্যাস বুকিং করেন।

আগামী ১ নভেম্বর থেকে বদলে যাচ্ছে এই ফোন নম্বর। নতুন মোবাইল নম্বর হল 7718955555 । এবার থেকে ইন্ডেন (Indane) গ্রাহকদের নতুন মোবাইল নম্বরে (Indane New Gas Booking Phone Number) ফোন করে গ্যাস বুকিং করতে হবে। শনিবার এমনই জানানো হয়েছে ইন্ডেন ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বে’ঙ্গল)-এর পক্ষ থেকে। ভর্তুকি, ভর্তুকিহীন এবং বাণিজ্যিক- সমস্ত ধরনের রান্নার গ্যাস বুকিংয়ে ক্ষেত্রে আগামী ১ নভেম্বর থেকে 7718955555 ফোন নম্বরটি চালু হবে। ফলে তখন আর 9088324365 নম্বর কার্যকর থাকবে না। তবে অন্য কোম্পানির ক্ষেত্রে LPG বুকিং নম্বর পরিবর্তন হয়নি।

সাম্প্রতিক সময়ে গার্হস্থ্য রান্নার গ‍্যাস বণ্টন ব্যবস্থায় নানা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। মূল উদ্দেশ্য হল কালোবাজারি বন্ধ করা। এই লক্ষ্যে ১ নভেম্বর থেকে দেশের ১০০টি স্মা’র্ট শহরে চালু ‘হতে চলেছে OTP ভিত্তিক গ্যাস ডেলিভারি ব্যবস্থা। নতুন নিয়ম অনুসারে, গ্যাস ডিস্টিবিউটরের কাছে প্রত্যেক গ্রাহকের আপ-টু-ডেট তথ্য থাকা বাধ্যতামূলক।

গার্হস্থ্য রান্নার গ‍্যাস সিলিন্ডার বণ্টন ব্যবস্থায় আরও স্বচ্ছ্বতা আনতে তৎপর হয়েছে দেশের তেল উৎপাদন ও বিপণন সংস্থাগু’লি। প্রাথমিকভাবে নয়া OTP ভিত্তিক গ্যাস ডেলিভারি ব্যবস্থা পরীক্ষামূলকভাবে জয়পুরে চালু হয়েছে। এর পোশাকি নাম দেওয়া হয়েছে DAC বা ডেলিভারি অথেনটিকেশন কোড। এই ব্যবস্থায় গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হচ্ছে। ডেলিভারি পার্সন গ্যাস সিলিন্ডার বাড়িতে ডেলিভারির জন্য এলে গ্রাহককে তেল কোম্পানির পাঠানো সেই অথেনটিকেশন কোর্ড (OTP) তাঁকে জানাতে হবে।

তেল কোম্পানির তরফে জানানো হয়েছে, এই দু’টি কোড মিললেই তবে গ্যাস সিলিন্ডার ডেলিভারি করা হবে। এটি যথেষ্ট ভালো সাড়া পেয়েছে বলে তেল কোম্পানিগু’লির দাবি। যে কারণে আগামী ১ নভেম্বর থেকে দেশের ১০০টি স্মা’র্ট শহরে নতুন নিয়মে গ্রাহকদের বাড়ি বাড়ি গ্যাস সরবরাহের সি’দ্ধান্ত নেওয়া হয়েছে।

Check Also

সাদা-কালো এই ছবিতে গাছের শাখা-প্রশাখায় লুকিয়ে মোট কতগুলি প্রাণী? খুঁজে বের করুন তো

সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন ‍‍`অপটিক্যাল ইলিউশন‍‍` জাতীয় ছবি বা ভিডিওর সঙ্গে সকলেই বেশ পরিচিত। মস্তিষ্কের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *