Home / News / লেবু ও পেঁপে গাছের গোঁড়ায় ভাতের ফ্যান দিলে যা ঘটবে? দেখলে চমকে উঠবে

লেবু ও পেঁপে গাছের গোঁড়ায় ভাতের ফ্যান দিলে যা ঘটবে? দেখলে চমকে উঠবে

Copy

বাড়িতে নানান রকমের গাছ রাখার ইচ্ছা প্রায় সকলেরই হয়ে থাকে। কিন্তু শুধু গাছ রাখলেই হয় না সেই গাছকে যত্ন সহকারে রাখতে হয়,

তাহলেই সেই গাছে ভালো ফলন ধরে। বাড়ির বাগানে বা ছাদে টবের মধ্যে করে অনেকেই বিভিন্ষ রকমের ফুল, ফল, সবজি প্রভৃতির গাছ লাগিয়ে থাকেন।

তবে অনেক সময়েই গাছে ফলন ভালো হয় না অথবা গাছের পাতা হলুদ হয়ে যায়। মাঝেমধ্যেই দেখা যায় লেবু গাছের ফুল ফুটছে,

কিন্তু ফলন না হয়ে ফুল ঝরে যায়। লঙ্কা গাছের ক্ষেত্রেও ফুল ঝরার এই সমস্যা দেখা দেয়, পাশাপাশি লঙ্কা গাছের পাতাও হলুদ হয়ে যায়। এই সব সমস্যা খুব সহজেই ভাতের মাড় বা ফ্যান প্রয়োগ করে দূর করা যায়। এছাড়াও, লাউ গাছের ফলন ভালো না হলে ভাতের মাড় ব্যবহার করলে ফলন ভালো হবে। গাছের গোড়ায় ভাতের মাড় ব্যবহার করার কিছু নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক পদ্ধতিসমূহ: ভাতের মাড় বা ফ্যান কখনও কোনো গাছে সরাসরি প্রয়োগ করা যাবে না। এতে গাছের ওপর উল্টে ক্ষতিকারক প্রভাব পড়বে। একটি বালতিতে ১ লিটার ভাতের ফ্যান দিয়ে ৪-৫ লিটার জল মিশিয়ে নিতে হবে। জলের পরিমাণ ফ্যানের পরিমাণ অনুযায়ী ব্যবহার করতে হবে।

ফ্যান ও জলের মিশ্রণের মধ্যে পরিমাণ বুঝে সরষের খোলের গুঁড়ো মেশাতে হবে। সরষের খোলে প্রচুর পরিমাণে নাইট্রোজেন থাকে যা গাছের জন্য ভীষণ উপকারী।ভাতের ফ্যান দেওয়ার ফলে গাছে ফাঙ্গাস হতে পারে। ফাঙ্গাসের আক্রমণ রুখতে তাই মিশ্রণের মধ্যে যোগ করতে কিছু পরিমাণ হলুদ গুঁড়ো। এরপরে গাছের গোড়ার মাটি খুঁড়ে চারপাশে ভালো করে এই মিশ্রণ ছড়িয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যে রোদ চড়া থাকলে সেই সময় এই মিশ্রণ প্রয়োগ করা যাবে না। একদম সকালবেলা বা বিকেলে রোদ কমে আসলে এই মিশ্রণ গাছের গোড়ায় প্রয়োগ করতে হবে। ভাতের ফ্যানের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, আয়রন, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, জিঙ্ক, ফসফেট প্রভৃতি উপকারী উপাদান। তাই ভাতের মাড় বা ফ্যান দিয়ে এইভাবে মিশ্রণ তৈরি করে গাছের গোড়ায় প্রয়োগ করা হলে গাছ সবুজ ও স্বাস্থ্যকর থাকবে।

Check Also

অবিশ্বাস্য ঘটনা মঙ্গলের মাটিতে তারের কুণ্ডলী!

Copy মঙ্গল গ্রহে অদ্ভুত এক প্যাঁচানো বস্তুর দেখা পেয়েছেন নাসার বিজ্ঞানীরা। গ্রহটিতে প্রাণের অস্তিত্ব খুঁজতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *