Home / Health / লাউ খেলে যেসব রো’গ আপনার ধা’রের কাছে ঘেঁ’ষবে না

লাউ খেলে যেসব রো’গ আপনার ধা’রের কাছে ঘেঁ’ষবে না

লাউ খেলে যেসব রো’গ আপনার – শীতকালীন সবজি হিসেবে লাউ অন্যতম। লাউ যেমন সবজি হসেবে সুস্বাদু তেমনি এর নানা তরকারি হিসেবে রয়েছে নানা ওষুধীগুণ।লাউ শুধু সবজি হিসেবেই নয়, লাউ এর মোরব্বাও বানিয়ে খাওয়া যায়। লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ডি, বি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, আয়রন, পটাশিয়াম, ফোলেটসহ আরও নানা প্রকার খনিজ। যা মানব শরীরের জন্য বিশেষভাবে উপকারি।

লাউ আমাদের শরীরের নানা ধরণের রো’গ প্রতি’রো’ধ করতে স’ক্ষম। এতে যেসব ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে তা মানব শরীরে রো’গ প্রতি’রো’ধ করতে সক্ষ’ম। তবে চলুন জেনে নেওয়া যাক লাউ খাওয়ার বিশেষ উপকারিতা:

১। লাউ অনিয়ন্ত্রিত খাওয়া দাওয়ার কারণে বদ হজম ও গ্যাসের সমস্যা মোকবেলা করে থাকে। এজন্য এ সময় লাউ খাওয়ার কোন বিকল্প নেই। এতে বিদ্যমান জল ও ফাইবার হজম ক্ষ’ম’তার উন্নতি করে থাকে। আবার কোষ্ঠকাঠিন্যেল মত সম’স্যার প্রকোপ কমাতে লাউ এর জুড়ি নেই।

২। লাউ একটি গরমের সবজি, এতে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় অংশ, যা খুবই ঠাণ্ডা। লাউয়ের পটাশিয়াম আমাদের শরীরের র’ক্তচা’প নিয়ন্ত্রণে রাখে এবং শরীরের ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে থাকে। লাউ ক্লান্তি দূ’র করে এবং গরমে আমাদের শরী’রকে ঠান্ডা, সতেজ করতে সহায়তা করে থাকে।

৩। এত থাকা পুষ্টিকর উপাদান রক্তচাপ কমাতে সহায়তা করে। রক্ত চাপ স্বাভাবিক থাকলে হৃদযন্ত্রও ভালো থাকে অর্থাৎ এতে করে হার্টের সু’স্থ্যতা ব’জায় থাকে। ফলে সহজে হার্ট অ্যা’টাক এর সম’স্যা দেখা যায় না। র’ক্তচা’প কমানোর পাশাপাশি লাউ শরীরে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে স্বাভাবিক রাখে।

৪। লাউয়ে যে ভিটামিন সি’তে যে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে তা আমাদের শরীরের কো’ষকে ক্ষ’তি হওয়ার হাত হতে র’ক্ষা করে, র’ক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখ, মস্তিস্ক সচল রাখে এবং শরীরে কোলাজেন উৎপাদন ঠিক রাখে। কোলাজেন একটি প্রোটিন যা শরীরের টিস্যুকে শ’ক্তিশা’লী করে থাকে।

৫। লিভার ভালো রাখতে সহায়তা করে লাউ। আয়ুবের্দ শাস্ত্রঅনুসারে লাউ লিভারের যে কোন রো’গ হওয়ার হাত হতে প্রাচীর হিসেবে কাজ করে থাকে। সেই সাথে লাউ মস্তিষ্ক সতেজ রাখে। ফলে মানসিক অস্থিরতা, বিষণ্ণতা প্র’তিরো’ধ করতে সহায়তা করে থাকে। সবকিছু মিলিয়ে লাউ এর মত একটি উপকারি সবজি আমাদের খাওয়া উচিৎ। লাউ একদিকে যেমন খেতে সুস্বাদু তেমনি অপর দিকে রয়েছে এর বহু উপকারিতা। লাউ আপনি রস,সবজি ও মোরব্বা হিসেবে খেতে পারেন।

Check Also

আপনি কি জানেন কিডনি রোগে এই খাবার গুলো খুবই উপকারী, জানাচ্ছে চিকিৎসকরা

ডায়েবেটিস, রক্তচাপ, ঘন ঘন ইউরিন ইনফেকশন ও অস্বাস্থ্যকর খাবার গ্রহণের কারণে কিডনি রোগ হয়। কিডনি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *