Home / Exception / রেললাইনে ট্রেনের বদলে ছুটছে সাইকেল,বিস্ময়কর আবিস্কার ভারতীয় ইঞ্জিনিয়ারের!

রেললাইনে ট্রেনের বদলে ছুটছে সাইকেল,বিস্ময়কর আবিস্কার ভারতীয় ইঞ্জিনিয়ারের!

সাধারণ যাত্রীদের জন্য এই ব্যবস্থা নয়। লাইনের উপর দিয়ে সাইকেল চালিয়ে যাচ্ছেন ট্রাকম্যানরা। আজমেড়ের এক রেলের সহকারী ইঞ্জিনিয়ার অতি সহজ পদ্ধতিতে তৈরি করেছেন এই অভিনব দু-চাকার যান।

রেললাইনে ট্র্যাকমানরা অতি সহজেই লাইনের উপর দিয়ে সাইকেল চালিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করছেন এবং লাইন চেকিং করছেন। সাইকেলকে এই অভিনব রূপ দেওয়ার জন্য রেলের ওই সহকারী ইঞ্জিনিয়ার মাত্র কয়েকটি ধাতব রড ব্যবহার করে এমনটা করতে সক্ষম হয়েছেন।

বিশেষত বর্ষাকালে লাইনে ফাটল ধরলে, নদীর জল বিপদসীমায় উঠে এলে তাড়াতাড়ি ঘটনাস্থলে পৌঁছে বিপদ সংকেত দিতে এই যান খুবই কার্যকরী। আপদকালীন পরিস্থিতিতে এই সাইকেল বহু কাজ দেবে বলে মনে করেছেন রেলের ইঞ্জিনিয়াররা।

ভারসাম্য রাখার জন্য ওই সহকারী ইঞ্জিনিয়ার সাইকেলের সামনের চাকায় দু’টি রডের মাধ্যমে একটি ছোট্ট চাকা লাগিয়েছেন। যে চাকাটি লাইনের সাথে খাপে খাপে বসে যাওয়ার ক্ষমতা রাখে।এর পাশাপাশি সামনের এবং পিছনের চাকার সাথে দুটি বড় রড লাগিয়ে অপর প্রান্তের লাইনের সাথে ভারসাম্য রাখার জন্যে আরও একটি চাকা লাগানো হয়েছে। আর কোন কিছু ব্যবহার করা হয়নি। আর এর পরেই ওই সাইকেল তরতরিয়ে ছুটছে লাইনের উপর।

রেল সূত্রে জানা গিয়েছে, ঘণ্টায় দশ থেকে পনেরো কিলোমিটার বেগে চলতে পারবে এই বাইসাইকেল। সর্বোচ্চ ওজন ২০ কেজির কাছাকাছি। খরচ পড়বে ৫ হাজার টাকারও কম।

Check Also

সঞ্চয়পত্রে প্রতি লাখে নতুন মুনাফা নির্ধারণ

জাতীয় সঞ্চয়পত্রে বিনিয়োগ অন্য যে কোন ঝুঁকিহীন বিনিয়োগ থেকে লাভজনক। আপনি আপনার মোট বিনিয়োগের ন্যূনতম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *