Home / News / রেকর্ড পরিমানে কমল সোনার দাম, আবারও পড়ল রুপো

রেকর্ড পরিমানে কমল সোনার দাম, আবারও পড়ল রুপো

বিশ্ব বাজারে দামে তেমন হেরফের হয়নি। তারইমধ্যে ভারতীয় বাজারে পড়ল সোনা ও রুপোর দাম। শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম কমে দাঁড়িয়েছে ৫০,৬৫৩ টাকা। আর সিলভার ফিউচার্সে এক কেজি রুপোর দর কিছুটা কমে হয়েছে ৬১,৫১২ টাকা।

চলতি স’প্ত াহে ভারতীয় বাজারে সোনা ও রুপোর উত্থান-পতন অব্যা’হত। গত সেশনে সোনার দাম ০.৩ শতাংশ বেড়েছিল। আর রুপো পড়েছিল ০.৩ শতাংশ। অথচ গত অগস্টে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকা পৌঁছে গিয়েছিল। এক কেজি রুপোও প্রায় ৮০,০০০ টাকার গণ্ডি ছুঁয়ে ফেলেছিল।

বিশ্ব বাজারে অবশ্য দৃঢ় মা’র্কিন ডলার এবং মা’র্কিন আর্থিক প্যাকেজ নিয়ে অনিশ্চয়তার জেরে সোনার দরে তেমন হেরফের হয়নি। প্রতি আউন্স সোনার দাম ০.১ শতাংশ কমে হয়েছে ১,৯০৬.৩৯ ডলার। চলতি স’প্ত াহে হলুদ ধাতুর দাম পড়েছে এক শতাংশ। সোনার মতো পতন হয়েছে রুপোরও। এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.২৬ ডলার।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে আর্থিক প্যাকেজে সিলমোহর পড়বে কিনা, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। তার জেরে চলতি মাসে সোনার দরের তেমন বড়সড় পতন বা উত্থান হয়নি। করো’নাভাইরাসের সংক্রমণ রুখতে ইউরোপের বড় বড় শহরগু’লিতে যে বিধিনিষে’ধ আছে, সেদিকেও নজর রাখছেন সোনার ল’গ্নিকারীরা। তাঁদের আশঙ্কা, আবারও বিধিনিষে’ধ চাপানো হলে ইতিমধ্যে ধুঁকতে থাকা বিশ্ব অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া আবারও ধাক্কা খাবে।

তারইমধ্যে আজ (শুক্রবার) পর্যন্ত ভারতে গোল্ড বন্ড কেনার প্রক্রিয়া শেষ ‘হতে চলেছে। প্রতি গ্রামে দাম নির্ধারিত হয়েছে ৫,০৫১ টাকা। যে ল’গ্নিকারীরা অনলাইনে আবেদন করছেন এবং ডিজিটাল উপায়ে টাকা জমা দিচ্ছেন, তাঁদের প্রতি গ্রাম সোনায় ৫০ টাকার ছাড় দেওয়া হবে।

Check Also

তাইওয়ান এ মাছের জাক এই খান থেকে তাজা মাছ অবিনব পদ্ধতিতে রান্না করে পরিবেশন করে যা দেখতে খুবই মনোমুগ্ধকর তুমুল ভাইরাল ভিডিও

সোস্যাল মিডিয়ায় এখন আশ্চর্যজনক ঘটনা দিলেই ভাইরাল হয়ে যায়। এখনকার যুগে প্রতিনিয়ত ভালো, খারাপ দুটোই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *