Home / Lifestyle / রান্নাঘরে চিনির কৌটার পিঁপড়া ও লবণ জমাট বাঁ’ধা দূ’র করার ৬ টি টিপস

রান্নাঘরে চিনির কৌটার পিঁপড়া ও লবণ জমাট বাঁ’ধা দূ’র করার ৬ টি টিপস

রান্নাঘরে চিনি-লবণ–মশলাপাতি রাখার জন্য আলাদা আলাদা কৌটার ব্যবস্থা থাকেই। কিন্তু সেখানে মাঝে মাঝেই হানা দেয় পোকা বা পিঁপড়েরা। ফলে রান্নার নানা উপকরণ প্রায়ই ন’ষ্ট হয়। তবে কিছু ঘরোয়া উপায়েই এই সম’স্যাকে দূ’র করতে পারেন। বদলাতে হবে কেবল কয়েকটা কৌশল। কেমন সে সব? তা জেনে নিন…

* চিনির কৌটায় পিঁপড়ে হানা দেবেই। ওদের আটকাতে কয়েকটা গোটা গোলমরিচ, দারচিনি বা লবঙ্গ রেখে দিলে চিনির কৌটা থেকে শত হাত দূরে থাকবে পিঁপড়েরা। গোলমরিচ, দারচিনি বা লবঙ্গের গন্ধ পিঁপড়েরা সহ্য করতে পারে না।

* জলীয় আর্দ্রতার কারণে লবণ কৌটায় জমে যায়। স্যাঁতসেঁতে আবহাওয়ায় লবণের কৌটার ভেতর একমুঠো চাল ভরে তারপর লবণ ঢা’লুন। লবণ ব্যবহারের সময় চাল বেছে নিলেই হল! এতে লবণ আর পানি পানি হবে না আর জমাটও বাঁধবে না।

* ফ্রিজ সব সময় পরিষ্কার করার সময় না পেলে ফ্রিজে একটা বড় রসুন রেখে দিন। লেবু কেটে নানা তাকে রেখে দিলেও গন্ধ দূর হবে সহজে।

* ধনেপাতা ফ্রিজে রাখলে শুকিয়ে যায় তাড়তাড়ি। হয় শিকড়ের দিক কেটে ভাল করে পরিষ্কার করে ধুয়ে বায়ুনিরুদ্ধ পাত্রে রাখুন, নয়তো ধনেপাতার শিকড় কে’টে একটা গ্লাসে কিছুটা পানি ভরে তাতে ধনে পাতা রেখে দিলেও সতেজ থাকবে তা।

* নুডলসের মশলা ও কফির প্যাকেট বাইরে রাখলে দলা পাকিয়ে যায়। তাই ন’ষ্ট হওয়া রুখতে এসব ফ্রিজে রাখুন।

* সুজি বা চালের গুঁড়া বন্ধ অবস্থায় পড়ে থাকলে তাতে এক রকমের পোকা হয়। তা মাঝে মধ্যে একটা খবরের কাগজে ছড়িয়ে রোদে দিন। এরপর কৌটায় ভরার সময় কয়েকটা গোটা শুকনা মরিচ রেখে দিন।

Check Also

সকাল বেলা ঘুম থেকে উঠে ভুলেও করবেন না এই সাতটি কাজ…

চানক্য ছিলেন দার্শনিক, গুরু, সর্বপরি এক কূটনীতিক ও অর্থনীতিবিদ। মানুষের স্বভাব সম্পর্কে তিনি অনেক কিছু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *