Home / Lifestyle / রক্তস্বল্পতা নিয়ে সতর্ক হওয়া জরুরি এই ৫টি লক্ষন দেখলেই….

রক্তস্বল্পতা নিয়ে সতর্ক হওয়া জরুরি এই ৫টি লক্ষন দেখলেই….

আমরা রক্তস্বল্পতার কিছু লক্ষণ এবং তা সারিয়ে তোলার উপায়ের তালিকা করেছি। আসুন দেখে নেই তালিকাটি।
রক্তস্বল্পতার লক্ষণ
আপনি নানা কারণে রক্তস্বল্পতায় আক্রান্ত হতে পারেন। তবে এ থেকে পরিত্রাণের উপায়ও রয়েছে। কিন্তু যে কারণেই রক্তস্বল্পতা হোক না কেন, লক্ষণগুলো সব ক্ষেত্রেই একই রকম। আসুন দেখি কি কি লক্ষণ প্রকাশ পায় রক্তস্বল্পতা হলে।
১.অনিয়মিত হৃৎস্পন্দন
রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে হৃৎপিণ্ড স্বাভাবিক ভাবে দেহে রক্ত পাম্প করতে পারে না। আমাদের দেহে অক্সিজেন সরবরাহ বজায় রাখার জন্য তখন তাকে অতিরিক্ত কাজ করতে হয়, যার ফলে অনিয়মিত হৃৎস্পন্দন সৃষ্টি হয়।

২.দুর্বলতা
যদি আমাদের অঙ্গ-প্রত্যঙ্গ পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন না পায়, তাহলে শরীরের পক্ষে নিয়মিত কাজগুলো যথাযথ ভাবে করা সম্ভব হয় না, ফলে আমরা দুর্বল এবং ক্লান্ত হয়ে পড়ি।
৩.মনোযোগের অভাব
আমাদের সব অঙ্গের সঠিক কাজের জন্য যেমন অক্সিজেন প্রয়োজন, মস্তিষ্কের বেলায়ও তার ব্যতিক্রম নয়। মস্তিষ্ক যদি প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত অক্সিজেন না পায় তাহলে লক্ষ্য ঠিক রাখা এবং মনোযোগের অভাব দেখা দেয়।

৪.ঠোট শুকিয়ে যাওয়া
বাতাস, শুষ্ক আবাহাওয়া, অথবা ঠাণ্ডায় ঠোঁট শুকিয়ে যাওয়ার ঘটনা ঘটলেও রক্তস্বল্পতায়ও একই ভাবে ঠোঁট শুকিয়ে যেতে দেখা যায়।
৫.আজে বাজে জিনিস খাওয়া
বিজ্ঞানীরা এখনো আবিষ্কার করতে পারেননি, রক্তস্বল্পতা হলে কেন মানুষ ময়লা, মাটি, চক ইত্যাদির মতো বিভিন্ন আজে বাজে জিনিস খাওয়া শুরু করে।

Check Also

সকাল বেলা ঘুম থেকে উঠে ভুলেও করবেন না এই সাতটি কাজ…

চানক্য ছিলেন দার্শনিক, গুরু, সর্বপরি এক কূটনীতিক ও অর্থনীতিবিদ। মানুষের স্বভাব সম্পর্কে তিনি অনেক কিছু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *