Home / News / বেগুনের ইংরেজি নাম কি? প্রায় ৮০% লোকেরাই উত্তর দিতে গিয়ে হোঁচট খেয়েছেন, আপনার জানা আছে তো?

বেগুনের ইংরেজি নাম কি? প্রায় ৮০% লোকেরাই উত্তর দিতে গিয়ে হোঁচট খেয়েছেন, আপনার জানা আছে তো?

যার নাই গুন সেই বেগুন…সাধারণত এমন কথাই প্রচলিত রয়েছে। কিন্তু এই কথা যে আপ্তবাক‍্যে ভুল তার প্রমাণ এর গুণাগুণ। প্রায় প্রত্যেকের রান্নাঘরে মজুত থাকা বেগুনের আসলে গুনের শেষ নাই। হৃদরোগের ঝুঁকি কমানোর থেকে হজমের হার উন্নত করতে বেগুনের জুড়ি মেলা ভার।

বাঙালি বাড়িতে প্রায়শই এই বেগুন দিয়ে বানানো হয় নানান রেসিপি। দই বেগুন, বেগুন ভর্তা থেকে শুরু করে বেগুন ভাজা সহ আরো নানা রকম রকমারি রেসিপি থাকে আমাদের খাদ্য তালিকায়। তবে জানেন কি এই বৈচিত্র্যপূর্ণ রেসিপি তৈরি করতে নিত্যসঙ্গী এই সবজির ইংরেজি নামটা কি!

অনেকেই হয়তো বলবেন যে এতো ছোটবেলা থেকেই পড়া Brinjal. কিন্তু জানেন বেগুনের আরো ইংরেজী নাম রয়েছে আর সেগুলি হলো হলো এগপ্লান্ট, Aubergine।

অবার্জিন নামটি UK অর্থাৎ ব্রিটিশদের দেওয়া এবং এটি একটি ফরাসি শব্দ আর ব্রিঞ্জাল হল একটি ভারতীয় শব্দ। অপরদিকে Eggplant শব্দটি ইরোপিয়ানদের দেওয়া। ইউরোপিয়ান যে বেগুনের চাষ করত তা দেখতে ছিল ডিমের মত অর্থাৎ সাদা বা হলদে সাদা। আর এই কারনেই সেই নির্দিষ্ট বেগুনটির নাম দেওয়া হয়েছিল Eggplant.

বর্তমানে বাজারে যে ধরনের বেগুন দেখা যায় সেই সব ধরনের বেগুনকেই Eggplant বা Brinjal বলা হয়। জানলেন তো! এই সাধারণ বেগুনের একটা নয় তিন তিনটি নাম রয়েছে। এবার বাকিদেরও প্রশ্ন করুন আর জানিয়ে দিন উত্তরটি।

Check Also

তাইওয়ান এ মাছের জাক এই খান থেকে তাজা মাছ অবিনব পদ্ধতিতে রান্না করে পরিবেশন করে যা দেখতে খুবই মনোমুগ্ধকর তুমুল ভাইরাল ভিডিও

সোস্যাল মিডিয়ায় এখন আশ্চর্যজনক ঘটনা দিলেই ভাইরাল হয়ে যায়। এখনকার যুগে প্রতিনিয়ত ভালো, খারাপ দুটোই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *