Home / Health / বাড়ির টবে ধনেপাতা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির টবে ধনেপাতা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

অনেকেই ধনেপাতা খেতে খুব পছন্দ করেন। কখনো কাঁচা, কখনো রান্নায় দিয়ে। তবে মাঝে মাঝে ধনেপাতার দাম অত্যন্ত বেড়ে যায় কিন্তু তা বলে কি রান্নায় ধনেপাতা দেওয়া বন্ধ করে দেবেন? তা তো হয় না। বাড়িতে খুব কম জায়গাতেই টবের মধ্যে ধনেপাতা চাষ করুন। ধনেপাতায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, লৌহ। জেনে নিন নিয়ম কানুন –

ধনেপাতা চাষ করার উপযুক্ত সময় সেপ্টেম্বর থেকে ডিসেম্বর। তবে সারা বছরই ধনেপাতা চাষ করা যায়। ধনে বীজ কোন দোকান থেকে কিনে আনতে পারেন কিংবা কোন নার্সারি থেকে কিনে এনে রাত্রিবেলা জলে ভিজিয়ে রেখে পরেরদিন সেই বীজ মাটিতে ফেললে তাড়াতাড়ি চারা গজাবে। সাধারণত চওড়া কোন টব বাছতে হবে।

মাটির মধ্যে একটি লাঠি দিয়ে গর্ত করে সেখানে বীজগুলি পথে উপরে মাটি চাপা দিয়ে দিতে হবে। মাটির ওপরে জল ছিটিয়ে ছিটিয়ে দিতে হবে। মাটিতে কোনভাবেই পিঁপড়ে হতে দেওয়া যাবে না। দরকার হলে টবের চারপাশে পিঁপড়ে মারার ওষুধ দিন। একটি টবে যদি বেশি মাত্রায় গাছ হয়ে যায় তাহলে ছোট ছোট গাছ তুলে অন্য টবে লাগিয়ে দিন।

ধনেপাতা চাষ সমস্ত মাটিতেই হতে পারে, তবে এর জন্য এঁটেল দো-আঁশ মাটি বেশি উপযুক্ত। এই মাটির মধ্যে গোবর সার, পাতা পচা সার এমনকি রান্নাঘরের ফেলে দেওয়া সবজির খোসা দিতে পারেন। গাছের গোড়ায় হওয়া আগাছা পরিষ্কার করে দিতে হবে। তবে বৃষ্টির মধ্যে খুব বেশি জল যেন গোড়ায় না দাঁড়িয়ে থাকে,তার দিকে খেয়াল রাখতে হবে। ছাদে, ব্যালকনিতে ছোট জায়গায় অনায়াসেই চাষ করতে পারেন ধনেপাতা।

Check Also

আপনি কি জানেন কিডনি রোগে এই খাবার গুলো খুবই উপকারী, জানাচ্ছে চিকিৎসকরা

ডায়েবেটিস, রক্তচাপ, ঘন ঘন ইউরিন ইনফেকশন ও অস্বাস্থ্যকর খাবার গ্রহণের কারণে কিডনি রোগ হয়। কিডনি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *