Wednesday , September 27 2023
Home / Health / তুলসী পাতার আশ্চর্য্য কিছু গুনাগুন, জেনেনিন অবশ্যই

তুলসী পাতার আশ্চর্য্য কিছু গুনাগুন, জেনেনিন অবশ্যই

বর্ষায় নানা সংক্রামক রো’গের উপদ্রব বাড়ে । তার উপর আবার করো’নাভা’ইরাস। সর্দি-হাঁচি-কাশি মানেই আতঙ্ক। তাই এই ক’রোনা কালে শরীরে রো’গ প্রতি’রো’ধ শক্তি কয়েকগুণ বাড়িয়ে রাখা দরকার।যার জন্য অবশ্যই খেতে হবে তুলসী পাতা।জানেন কি? তুলসী পাতার বেশ গুনাগুন রয়েছে। আসুন তাহলে আজ এই নিয়েই আলোচনা করবো-

১-ত্বকের সুর’ক্ষা’য়

তুলসীর মধ্যে আছে ফ্ল্যাভনয়েড জাতীয় অ্যান্টিঅক্সিড্যান্ট যা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে।প্রতিদিন সকালে তুলসী চা খেলে ফুসফুস ভালো থাকে। এমনকি এটি ত্বকের জন্যও বেশ উপকারী।

২-মানসিক চাপ-উদ্বেগ কমায়

তুলসী পাতার রস হজমশক্তি বাড়ায়। র’ক্ত’চা’প নিয়ন্ত্রণে রাখে। রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখে। মানসিক স্বা’স্থ্যও ভাল রাখে। এমনকি মাথা ব্য’থা ও ঝিমুনিভাব কা’টা’তেও তুলসীপাতা বেশ উপকারী।

৩-র’ক্তের শর্করা কমায়

র’ক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।রক্তে অধিক ইনসুলিন বা হাইপারইনসুলিনেমিয়া সারাতে তুলসী উপকারী।তবে মনে রাখবেন, আপনি যদি ডায়াবেটিস রো’গীদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে অবশ্যই প্রথমে ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর তুলসী আপনার ডায়েটে রাখবেন।

৪-ব্রণ ‘দূর করে

ত্বক পরিষ্কার করতে এবং মুখের ধুলোময়লা দূ’র করতে সাহায্য করে তুলসী পাতা। তুলসী পাতার সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে এই পদ্ধতি ব্যাবহার করতে পারেন।

Check Also

জাদুর মতোই স্থা’য়ীভাবে আঁচিল দূর করবে পান! জা’নুন পদ্ধতি

পান খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। পান খাওয়া স্বা’স্থ্যের পক্ষেও উপকারী, তবে অতিরি’ক্ত পান খাওয়া ক্ষ’তিকর। ...