Home / News / তিনদিনে হু হু করে পড়ল সোনার, বড়সড় পতন রুপোর

তিনদিনে হু হু করে পড়ল সোনার, বড়সড় পতন রুপোর

তিনদিন পর অবশেষে ভারতীয় বাজারে পড়ল সোনার দর। ম’ঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম ০.৫৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০,৮২৬ টাকা। একইস’ঙ্গে পড়েছে রুপোর দামও। সিলভার ফিউচার্সে এক কেজি রুপোর দর ১.২ শতাংশ পড়ে ৬২,৩৪৩ টাকায় ঠেকেছে।

গত সেশনে সোনা ও রুপো উভয়েরই দাম বেড়েছিল। সোনার উত্থান হয়েছিল ০.৫৫ শতাংশ এবং রুপোর দাম বেড়েছিল ০.২৬ শতাংশ। সেখান থেকে ম’ঙ্গলবার সকালে অনেকটা পতনের সাক্ষী থেকেছে রুপো।

বিশ্ব বাজারেও সোনার দর কমেছে। তবে ক্রমবর্ধমান করো’নাভাইরাস আ’ক্রা’ন্ত এবং করো’নার সম্ভাব্য টিকার ট্রায়ালে ধাক্কার ফলে ক্ষ’তি আট’কেছে। এক আউন্স স্পট গোল্ডের দাাম ০.১ শতাংশ কমে হয়েছে ১,৯১৯.৫১ ডলার।

ভারতীয় বাজারের মতো বিশ্ব বাজারেও সোনার তুলনায় রুপোর পতনের মাত্রা বেশি। এক আউন্স রুপোর দাম ০.৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.০২ ডলার। তবে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় ডলার সূচক ০.০৯ শতাংশ উর্ধ্বমুখী হওয়ার অন্য মুদ্রাধারীদের কাছে সোনা দামী হয়েছে। আমেরিকায় আর্থিক প্যাকেজ নিয়েও অনিশ্চয়তা ক্রমশ বাড়ছে।

কোটাক সিকিউরিটিজের তরফে একটি বিজ্ঞ’প্ত িতে জানানো হয়েছে, এক মাস পরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু এখনও ঐক্যমতে না পৌঁছানোয় একটি বিস্তারিত চুক্তির সম্ভাবনা কম। দু’পক্ষের মন্তব্যের ভিত্তিতে বাজারে উত্থান-পতন ‘হতে পারে। আর চূড়ান্ত সি’দ্ধান্ত না নেওয়া পর্যন্ত সেই অবস্থা চালু থাকতে পারে বলে জানানো হয়েছে।

তারইমধ্যে সোমবার থেকে ভারতে গোল্ড বন্ড কেনার প্রক্রিয়া শুরু হয়েছে। তা চলবে আগামী শুক্রবার পর্যন্ত। প্রতি গ্রামে দাম নির্ধারিত হয়েছে ৫,০৫১ টাকা। যে ল’গ্নিকারীরা অনলাইনে আবেদন করছেন এবং ডিজিটাল উপায়ে টাকা জমা দিচ্ছেন, তাঁদের প্রতি গ্রাম সোনায় ৫০ টাকার ছাড় দেওয়া হবে।

Check Also

তাইওয়ান এ মাছের জাক এই খান থেকে তাজা মাছ অবিনব পদ্ধতিতে রান্না করে পরিবেশন করে যা দেখতে খুবই মনোমুগ্ধকর তুমুল ভাইরাল ভিডিও

সোস্যাল মিডিয়ায় এখন আশ্চর্যজনক ঘটনা দিলেই ভাইরাল হয়ে যায়। এখনকার যুগে প্রতিনিয়ত ভালো, খারাপ দুটোই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *