Home / News / জানেন? এশিয়ার এই দেশে বিয়ে করলেই নবদম্পতি সরকার থেকে পাবেন ৪লক্ষ টাকা

জানেন? এশিয়ার এই দেশে বিয়ে করলেই নবদম্পতি সরকার থেকে পাবেন ৪লক্ষ টাকা

Copy

বিয়ে করলে মেয়ের বাড়ি থেকে ছেলের বাড়িতে অনেকরকম উপঢৌকন সহ টাকা ভারতে দিয়ে থাকেন। তবে বিয়ে করলেই নবদম্পতি সরকারের থেকে পাবেন মোটা টাকা আর্থিক পুরস্কার,না এটা পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্প নয়, এদেশীয় কোনো প্রকল্পই নয়। এই জাপান সরকারের প্রকল্প।

জাপান সরকারের ওই প্রকল্পের নাম ‘Newlyweds and New Life Support Project’ । জাপানের বহু মানুষ বিবাহ করেন না, একা থাকেন বা সঙ্গীর সঙ্গে লিভ ইনে থাকেন। সন্তান ধারণে অনীহা এবং বিবাহের হার কম থাকায় ওদেশে কমেছে জন্মের হার ও।

দম্পতিদের এই আর্থিক সাহায্য করে জন্ম হার বাড়ানোই এই প্রকল্পের লক্ষ্য। জাপানেরই এক স্থানীয় সংবাদ মাধ্যম থেকে এই খবরটি জানা গিয়েছে। জাপানে যে পরিমান অর্থটি দেওয়া হবে ভারতীয় মুদ্রায় তার পরিমান ৪ লক্ষ ২০ হাজার। সাধারণ প্রকল্পের মত এই প্রকল্পের ও শর্ত রয়েছে।

শর্ত সাপেক্ষে নব দম্পতির বয়স 40 বছরের কম হতে হবে।শুধু এটাই নয়, দম্পতিদের দু’‌জনের মিলিত আয় ৫.‌৪ মিলিয়ন ইয়েন (Yen) হতে হবে। যদি নবদম্পতির (Newlyweds) দু’‌জনেরই বয়স ৩৫ বছর হয় এবং মিলিত আয় ৪.‌৮ মিলিয়ন হয় তাহলে তাঁরা পাবেন ৩ লক্ষ ইয়েন। জাপানি মুদ্রাতেই টাকাটি নবদম্পতি জাপান সরকারের কাছে পেয়ে যাবেন।

2015 সালের একটি সমীক্ষা অনুযায়ী জাপানের 25-34 বছর পুরুষদের ২৯.‌১ শতাংশের বেশি এবং মেয়েদের সংখ্যা ১৭.‌৮ শতাংশের বেশি বিয়ে করেন না। জাপান সরকার দ্বারা প্রচলিত এই প্রকল্প হয়তো বিবাহের হার বাড়াতে পারে।

Check Also

ঘরে অসুস্থ স্বামী, বেঁচে থাকতে একমাত্র সম্বল ই-রিকশা! মহিলার হার না মানা লড়াইকে কুর্নিশ শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার

Copy বর্তমান সময়ে নারীরা সব ক্ষেত্রে নিজেদেরকে অনেক বেশি দক্ষতা এবং বুদ্ধিমত্তার সঙ্গে কাজে লাগিয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *