Home / Lifestyle / চুল পড়ার সমস্যা কমাতে মেনে চলুন এই ঘরোয়া পদ্ধতি

চুল পড়ার সমস্যা কমাতে মেনে চলুন এই ঘরোয়া পদ্ধতি

বর্ষাকালে চুল পড়ার সমস্যায় জেরবার সকলেই। এদিকে লকডাউনের জেরে পার্লারে গিয়ে স্পা, হেয়ার ট্রিটমেন্ট সবই প্রায় বন্ধ। কিন্তু মাথায় চিরুনি দিলেই উঠে আসছে গোছা গোছা চুল। এমন অবস্থায় কী করণীয় ভাবছেন নিশ্চয়ই? আপনার জন্য রইল কয়েকটি ঘরোয়া পদ্ধতি। যেগুলি মেনে চললে চুল ঝরে যাওয়ার সমস্যা কাটাতে পারবেন আপনিও। দেখে নেওয়া যাক-

* প্রতিদিন চুল ধোয়া কিন্তু খুব প্রয়োজন। কারণ আমাদের অজান্তেই নোংরা জমে চুলের ভিতর যা থেকে চুলের সমস্যা শুরু হয়।

* চুল ভেজা অবস্থায় একেবারে জোর করে জট ছাড়াতে যাবেন না। বরং সেক্ষেত্রে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুলের জট ছাড়ানোর চেষ্টা করুন।

* চুলের বৃদ্ধিতে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। পর্যাপ্ত পুষ্টি-উপাদন, প্রোটিন, চর্বি, ভিটামিন ও খনিজ চুলকে শক্তিশালী ও সুন্দর করতে সহায়তা করে। তাই ভিটামিন, ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খুব উপকার চুলের পুষ্টির ক্ষেত্রে।

* শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার বাদ দেওয়া যাবে না। আর অবশ্যই খুব ভালো করে কন্ডিশনার ধুয়ে নেবেন নয়তো খুসকির সমস্যা আসতে পারে।

* খুব শক্ত করে চুল বেঁধে রাখবেন না। অন্তত এই আবহাওয়ায় তো একেবারেই নয়। চুল যত খোলামেলা থাকবে গোড়ায় হাওয়া চলাচল ভাল করবে। চুল ঝরার সমস্যা কমবে।

* কয়েক মাস অন্তর চুল কাটা খুব দরকার। চুলের গোঁড়ার রুক্ষতা দূর করতেও সহায়তা করে। এটা চুলের বৃদ্ধিতেও সহায়ক ভূমিকা রাখে।

* স্বাস্থ্যকর ডায়েট, কম মানসিক চাপ চুল পড়া রোধে সহায়তা করে।

Check Also

সকাল বেলা ঘুম থেকে উঠে ভুলেও করবেন না এই সাতটি কাজ…

চানক্য ছিলেন দার্শনিক, গুরু, সর্বপরি এক কূটনীতিক ও অর্থনীতিবিদ। মানুষের স্বভাব সম্পর্কে তিনি অনেক কিছু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *