Home / Lifestyle / চুল গোড়া থেকে মজবুত করতে পাঁচটি উপায় – ট্রাই করুন

চুল গোড়া থেকে মজবুত করতে পাঁচটি উপায় – ট্রাই করুন

“নারী, তোমাকে চুল দিয়ে যায় চেনা”- ঠিক তাই। সেই চুল যদি গোড়া থেকে ঝরে পড়তে থাকে তবে অনেকাংশেই আমাদের সৌন্দর্যের ঘাটতি ঘটে। ঠিকঠাক চুলের পরিচর্যা না করা, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, বেশি পরিমাণ ফাস্টফুডে আসক্ত হওয়া, অনিয়মিত জীবনযাপন কিংবা হরমোনজনিত সমস্যা- চুলের গোড়া ক্ষতিগ্রস্থ হবার অন্যতম কারণ।

রক্ষাকবচ সরূপ, ডাক্তারের পরামর্শের পাশাপাশি চুল গোড়া থেকে মজবুত করতে অবশ্যই ট্রাই করুন এই পাঁচটি উপায়। সত্যি বলছি, রেজাল্ট ২১ দিনেই পাবেন।

১. আমলকির আমলাগিরি: আমলকি দুই চামচ আমলকী গুঁড়ো, এক চামচ কেশুত পাতার রস এবং মেথি ভেজানো জল এক চামচ একত্রে একটি কাচের বাটিতে নিয়ে ভালো করে মিক্সড করে নিন।

পেস্ট-টি তৈরি হয়ে গেলে আঙ্গুলের সাহায্যে ১৫ মিনিট ধরে চুলের গোড়ায় যত্ন সহকারে মেসেজ করুন। আমলকিতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি ও অ্যামিনো অ্যাসিড এবং কেশুত পাতায় থাকে স্টেরল ও ট্রিটারপেন নামক এলিমেন্ট যা চুলের গোড়া মজবুত করার সঙ্গে সঙ্গে বৃদ্ধিতেও সাহায্য করে। ঘন্টা দুয়েক পরে যে কোন হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে ৩ দিন ব্যবহার করুন।

২. ক্যাস্টর অয়েল এর কেরামতি: কোকোনাট অয়েল, ক্যাস্টর অয়েল এবং অলিভ অয়েল একত্রে সমপরিমাণ নিয়ে একটি কাচের বাটিতে মিক্সড করুন। অতঃপর এই অয়েলের মিশ্রণটি, একটি স্টেনলেস স্টিলের পাত্রে ঢেলে ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে যাবার পরে আঙ্গুলের ডগার সাহায্যে ১০ ধরে মিনিট হালকা ম্যাসেজ করুন। ভিটামিন বি, সি ও প্রোটিনসমৃদ্ধ নারকেল তেল, চুলের ন্যাচারাল কন্ডিশনার আর ক্যাস্টর অয়েল, ভিটামিন-ই এবং ফ্যাটি এসিড-এ ভরপুর, যা চুলের গোড়া মজবুত করে। মেসেজের দু ঘন্টা পরে যে কোন হারবাল শ্যাম্পু সাহায্যে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন অবশ্যই ব্যবহার করুন।

৩. পাতিলেবুর জাদু কোকোনাট অয়েল এক চামচ, পাতিলেবু ২ চা চামচ এবং আমন্ড অয়েল এক চামচ একত্রে একটি কাচের বাটিতে যত্ন সহকারে মিক্স করে, আঙুলের সাহায্যে, চুলের গোড়ায় ১৫ মিনিট ধরে মেসেজ করুন। সাইট্রিক এসিড এবং শক্তিশালী ভিটামিন সি, পাতিলেবু-তে বিদ্যমান যা চুলের গোড়া শক্ত করতে অদ্বিতীয় উপাদান আর কোকোনাট বা আমন্ড অয়েলের গুনাগুন, নতুন করে আর কি বলব! যাই হোক, মেসেজ শেষ হয়ে যাবার ২ ঘন্টা পরে যে কোন হারবাল শ্যাম্পু দিয়ে চুল ওয়াশ করে ফেলুন, সপ্তাহে দুইদিন ব্যবহারই যথেষ্ট

৪. চুলের যত্নে কারিপাতা বড় চামচের এক চামচ কারিপাতা পেস্ট, এক চামচ টক দই এবং এক চামচ মধু, একটি কাচের বাটিতে ভাল করে মিক্স করুন। আঙুলের সাহায্যে, মিশ্রণটি তৈরি হয়ে গেলে চুলের গোড়ায় ৩০ মিনিট ধরে মেসেজ করুন। বিটা-ক্যারোটিন, প্রোটিন, আয়রন এবং ফলিক অ্যাসিড এর উপস্থিতি, চুলের গোড়া শক্ত করতে, কারিপাতা-কে একটি বিশেষ স্থান দিয়েছে। ৩০ মিনিট পরে হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন এবং সপ্তাহে অন্ততপক্ষে তিন দিন ব্যবহার করুন।

৫. পেঁয়াজের পেঁয়াজি পেঁয়াজ কুচি এক চামচ কাঁচা পেঁয়াজের রস, এক চামচ রসুন এবং এক চামচ কাচা বাদাম পেস্ট, একত্রে একটি কাচের পাত্রে মিশিয়ে, সপ্তাহে তিন দিন চুলের গোড়ায় অর্থাৎ স্ক্যাল্পে ১৫ মিনিট ধরে মেসেজ করুন।

পেঁয়াজের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান এবং সালফারের উপস্থিতি, মাথার রক্ত সঞ্চালনের পরিমাণ বৃদ্ধি ঘটায়, ফলস্বরূপ চুলের গোড়া মজবুত হয়। আর কাচা বাদামে থাকে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট, ফ্যাট এবং প্রোটিন, যা চুল বৃদ্ধির অনুঘটক।

Check Also

চা-কফি নয়, সকালে ঘুম থেকে উঠে এই ৫টি খাবার খান, কোন রো’গ ধা’রে কাছে ঘেঁসতে পারবে না!

চা-কফি নয়, সকালে ঘুম থেকে উঠে এই ৫টি খাবার খান। কোন রো’গ ধারে কাছে ঘেঁসতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *