Home / Health / চিকেনে মা’রা’ত্মক বি’ষ, পোলট্রিতে ভ’য়’ঙ্কর ইনজেকশনের খবর মিলল তদ’ন্তে

চিকেনে মা’রা’ত্মক বি’ষ, পোলট্রিতে ভ’য়’ঙ্কর ইনজেকশনের খবর মিলল তদ’ন্তে

ভারতে পোলট্রির মুরগি মারাত্মক বিপ’জ্জ’নক। এমনই খবর প্রকাশ করল এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। সেই খবরে জানানো হয়েছে কতটা বিপদ রয়েছে মুরগির মাংসে। তুলনামূলক সস্তার আমিষ খাবার চিকেন বাঙালির এবেলা, ওবেলার খাবার। কিন্তু যে খবর প্রকাশ্যে এসেছে তা পড়লে রাতের ঘুম ছুটে যাবে।

ওই খবর বলছে মুরগিকে নিরোগ রাখতে কড়া অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে। এর ফলে মুরগির মড়ক যেমন রো’ধ করা যায় তেমনই মুরগির স্বাস্থ্যও ভাল হয়। ওজনে বাড়ে। ফলে মুরগি চাষ লাভজনক হয়। কিন্তু মুরগির শরীরে যে অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা হচ্ছে তা মানবদেহের পক্ষে অত্যন্ত ক্ষ’তিকর।

খবরে বলা হয়েছে, ‘কলিস্টিন’ নামে ওই অ্যান্টিবায়োটিক বিপুল পরিমাণে ভারতে আমদানি করা হচ্ছে। আর তা চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের পোলট্রি ফার্মে। রাষ্ট্রসঙ্ঘের এই সং’ক্রান্ত পরামর্শদাতা অধ্যাপক ওয়ালশকে উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যম জানিয়েছে, ‘কলিস্টিন’ এমন একটা অ্যান্টিবায়োটিক যা চিকিৎসার ক্ষেত্রে একেবারে চরম পর্যায়ে ব্যবহার করা হয়।

মা’রা’ত্মক অসু’স্থ ব্যক্তিকে সুস্থ করার শেষ চেষ্টা করা হয় এই ওষুধের মাধ্যমে। মা’রা’ত্মক কোনও ইনফেকশন বা নিউমোনিয়া হলে তবেই শেষ আশা হিসেবে ‘কলিস্টিন’ অ্যান্টিবায়োটিক ব্যবহার করেন চিকিৎসকরা। এই ও’ষুধ কোনও পশুপাখির ক্ষেত্রে ব্যবহার করাও নি’ষিদ্ধ।

ওই খবরে বলা হয়েছে, ভারতে কমপক্ষে পাঁচটি ওষুধ প্রস্তুতকারী সংস্থা পশুপাখির ওজন বাড়ানোর ও’ষুধ হিসেবে ‘কলিস্টিন’ ব্যবহারের প্রচার করে। আর তার ফলেই দেশে ব্যপক হারে এই অ্যান্টিবায়োটিক ব্যবহার চলছে পোলট্রি ফার্মে।

‘কলিস্টিন’ যেহেতু একেবারে শেষ পর্যায়ে ব্যবহার করার অ্যান্টিবায়োটিক, তাই এই ও’ষুধ মানবদেহে ঢু’কলে শরীরে অন্য ও’ষুধ কাজ করে না। চিকিৎসাশাস্ত্র অনুসারে মানব শরীর ‘ড্রাগ রেজিস্ট্যান্ট’ হয়ে যায়। আর মুরগির মাংসের মধ্য দিয়ে সেই বিষই প্রতিদিন ঢুকছে শরীরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ অনেক আগেই বলেছে বিশ্বে ‘ড্রাগ রেজিস্ট্যান্ট’ একটা বড় সম’স্যা। এর জন্য লক্ষ লক্ষ মানুষের মৃ’ত্যু হয়। ‘কলিস্টিন’-এর মতো মানব শরীরের জন্য ব্যবহৃত কড়া অ্যন্টিবায়োটিক পশুপাখির ক্ষেত্রে ব্যাবহারে নিষেধাজ্ঞা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থারও।

Check Also

আপনি কি জানেন কিডনি রোগে এই খাবার গুলো খুবই উপকারী, জানাচ্ছে চিকিৎসকরা

ডায়েবেটিস, রক্তচাপ, ঘন ঘন ইউরিন ইনফেকশন ও অস্বাস্থ্যকর খাবার গ্রহণের কারণে কিডনি রোগ হয়। কিডনি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *