Home / News / এবার মাত্র ৫ টাকায় ৪০ কিমি ছুটবে বাইক, তাক লাগাল ভারতীয় বিজ্ঞানীর যুগান্তকারী আবিষ্কার

এবার মাত্র ৫ টাকায় ৪০ কিমি ছুটবে বাইক, তাক লাগাল ভারতীয় বিজ্ঞানীর যুগান্তকারী আবিষ্কার

Copy

সভ্যতার অগ্রগতির সাথে সাথে ধীরে ধীরে প্রযুক্তিগত উন্নতি ঘটছে, গতিময় হচ্ছে পৃথিবী। এমন এমন নিত্যনতুন ভাবনার সাথে পরিচয় ঘটছে যা কল্পনাতীত। আর এই প্রযুক্তির উন্নতির সাথে আরো সহজ হয়ে উঠছে জীবনযাত্রা। প্রযুক্তি যে শুধু বিলাসবহুল মানুষের জীবনে পরিবর্তন আনছে তা নয়, সাধারন মানুষের কাছে যে স্বপ্ন অধরা ছিল নিত্যনতুন প্রযুক্তির ফলে তাও পূরন হচ্ছে।

নিউজ :রবিবার পর্যন্ত ঝেঁপে বৃষ্টি, ভাসতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলামাত্র দুটো রুটি আর এক বাটি ভাত, বাইকুল্লার জেলে কেমন রাত কাটল রিয়ার? জেনে নিনএবার ঘুম উড়বে চীনের, ঘণ্টায় ৭২০ কিমি গতিতে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত রাফাল, দেখুন ভিডিওচীনকে থোড়াই কেয়ার, লাদাখ সীমান্তে যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত ভারতীয় সেনাধেয়ে আসছে ব্যাপক বৃষ্টি, অতি ভারী বৃষ্টিতে ভাসবে যেসব জেলাসামাজিক দূরত্বতা বজায় রেখে লোকাল ট্রেন চালানো সম্ভব নয়, ফের হতাশার কথা শোনাল পূর্ব রেল
যারা এতদিন পেট্রোলের দামের কথা ভেবে বাইক কিনতে পিছিয়ে আসছিলেন এবার তাদের জন্য রয়েছে দুর্দান্ত এক খবর। সম্প্রতি এক দ্রুতগতির বাইক বাজারে এসেছে যা কিনতে গেলে একফোঁটাও চিন্তা করতে হবে না। কারণ এই বাইক পেট্রোল নয় চলবে হাওয়াতে। শুনতে অবাক লাগলেও এমনই এক অসাধ্য সাধন করেছে লখনউয়ের এক বিজ্ঞানী। ইতিমধ্যে এটি পরীক্ষায় সফলও হয়েছে।

লখনউ এর এই বিজ্ঞানী বহু বছর আগে থেকেই এই আবিষ্কারে ব্রতী হয়েছিলেন। প্রায় ৯ বছর আগে এই এয়ার ইঞ্জিন আবিষ্কার করেছিলেন তিনি। এই ইঞ্জিন এর খরচও বেশ কম বলে জানা গেছে। অ্যালুমিনিয়াম সিলিন্ডার বানিয়ে এয়ার-ও-বাইকে তা লাগানো হয়েছে। টু হুইলারের এতে পাঁচ টাকার হওয়াতেই 40 কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে বলে দাবি করা হয়েছে। এই এয়ার ও বাইক ঘন্টায় 70 থেকে 80 কিলোমিটার বেগে চলতে পারে।

এই নয়া এয়ার-ও-বাইক নির্মানের পিছনে ভারত রাজ সিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বর্তমানে তিনি এক ইঞ্জিনিয়ারিং কলেজের আসোসিয়েট ডিরেক্টর পদে রয়েছেন। ভারত রাজ সিং তাঁর এই আবিষ্কারের অনুমোদনের জন্য সরকারের কাছে প্রস্তাবও পাঠিয়েছেন। শুধুই যে সাধারণ মানুষের পকেটের সাশ্রয় হবে তা নয় এয়ার ও বাইক প্রস্তুতকারকদের ধারনা এই বাইক বাজারে এলে জ্বালানি যেমন বাচবে তেমনি গ্লোবাল ওয়ার্মিঙ এর সমস্যা কমবে। তার মতে এই আবিষ্কার বাজারে এলে পঞ্চাশ শতাংশ দূষণ ও কমে যাবে।

Check Also

ঘরে অসুস্থ স্বামী, বেঁচে থাকতে একমাত্র সম্বল ই-রিকশা! মহিলার হার না মানা লড়াইকে কুর্নিশ শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার

Copy বর্তমান সময়ে নারীরা সব ক্ষেত্রে নিজেদেরকে অনেক বেশি দক্ষতা এবং বুদ্ধিমত্তার সঙ্গে কাজে লাগিয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *