Home / Health / এই কায়দায় মাটির হাড়িতে মাটন কষা করলে স্বাদ হবে দ্বিগুন, জিভে লেগে থাকবে সারা জীবন, রইল ভিডিও সহ রেসিপি।

এই কায়দায় মাটির হাড়িতে মাটন কষা করলে স্বাদ হবে দ্বিগুন, জিভে লেগে থাকবে সারা জীবন, রইল ভিডিও সহ রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: বাঙালি বরাবরই খেতে পছন্দ করে। তাই বাঙালির রান্নার রেসিপি গুলো সাধারণ এবং খেতে খুবই সুস্বাদু। সকলের কাছেই তার প্রিয় কিছু খাবার থাকে যা অন্যান্য খাবারের চেয়ে, তার কাছে খেতে একটু বেশি ভালো লাগে। এই খাওয়ার পাশাপাশি এই খাবারগুলো রান্না করতেও বেশ মজাদার। বর্তমানের সোশ্যাল মিডিয়ার বদৌলতে অনেকে রান্না বিষয়ে বিভিন্ন রেসিপি দেখে শিখছে।

হাতের নাগালেই একটু সোশ্যাল মিডিয়া ঘাটলে বিভিন্ন ধরনের ও বিভিন্ন দেশের রান্নার রেসিপি গুলো পাওয়া যায়। যা থেকে খুব সহজেই যে কেউ বিভিন্ন প্রকার মজাদার, দেশি বিদেশি রান্না করতে পারে। তথ্যপ্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে সকলের কাছেই বিভিন্ন দেশের প্রচলিত বিভিন্ন খাবারের রেসিপি গুলো পৌঁছে যাচ্ছে। বাসায় বসেই যে কেউ এদের রেসিপি গুলো দেখে তাদের ইচ্ছামত রান্না করতে পারে।

এমনই একটি রেসিপি হলো মাটির হাঁড়িতে মাটন কষা। মাটন সকলের কাছে একটি মজাদার খাবার যা সকলেই তাদের দৈনন্দিন খাবার তালিকাতে রাখে। এই মাটন বিভিন্ন ভাবে রান্না করে খাওয়া যায়। এই মাটন রান্নার ভিডিওটি খুবই অল্প সময়ের মধ্যে নেট পাড়ায় প্রচুর পরিমাণে ভাইরাল হয়।এই রান্নার প্রক্রিয়াটি তুলে ধরা হলো:

প্রথমে একটি বাটিতে দুই কাপ পেঁয়াজ কুচি, তেজপাতা, তিন-চারটে কাঁচা লঙ্কা, দুটি শুকনো লঙ্কা,এক চামচ আদা বাটা,এক চামচ রসুন বাটা,এক চামচ জিরে বাটা ,তিন – চারটে ছোট এলাচ,দারচিনি , সাদমত লবণ দিয়ে তার মধ্যে ১০০ গ্রাম গরম সরিষার তেল দিয়ে মেখে নিতে হবে ভালো করে।এর পর ধুয়ে পানি ঝরিয়ে রাখা ৭০০ গ্রাম মাটন এই মশলার মধ্যে দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার বাজার থেকে কিনে আনা মাটির হাড়িতে দুই চামচ ঘি গরম করে মাটির হাড়ির নিচে লাগিয়ে নিতে হবে।

এবার হাড়িতে ম্যারিনেট করা মাংস থেকে অল্প কিছু পেয়াজ কুচি নিয়ে পাত্রের নিচে ছড়িয়ে বাকি মাংস গুলো ভালো করে ছড়িয়ে দিতে হবে। এবার হাড়ির মুখ বন্দ করে ,মুখের পাশে দিয়ে আটা মেখে বন্দ করে দিতে হবে, যাতে বাষ্প বেরিয়ে আসতে না পারে। এবার খুব অল্প আঁচে রান্না করতে হবে। 20 মিনিট পর পাত্র টি ঝাকিয়ে নিয়ে আবার 20 মিনিট রান্না করতে হবে। এভাবেই মাটির হাঁড়িতে মাটন কষা রান্না করা যাবে ।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

বিশ্বের শ্রেষ্ঠ ফেসিয়াল যা ১ বার করলেই দারুন ফর্সা উজ্জ্বল ত্বক পাবেন ১০০% গ্যারান্টি

কুরকুরে খাওয়ার পরে শরীরে অস্বস্তি হচ্ছে বলেছিল দ্বাদশ শ্রেণির ছাত্র শিরিষ স্যাভিও। চেন্নাই-এর সেন্ট মাইকেল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *