Home / Health / উচ্চ র’ক্তচাপের ওষুধ, করোনায় মৃ’ত্যুর ঝুঁ’কি প্রায় ৩৩% কমাতে পারে! দাবি বিজ্ঞানীদের

উচ্চ র’ক্তচাপের ওষুধ, করোনায় মৃ’ত্যুর ঝুঁ’কি প্রায় ৩৩% কমাতে পারে! দাবি বিজ্ঞানীদের

Copy

যাঁদের নিয়মিত উচ্চ র’ক্তচা’পের ওষু’ধ খেতে হয়, তাঁদের করোনায় মৃত্যুর ঝুঁকি অন্যান্যদের তুলনায় অনেকটাই কম! এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে সাম্প্রতিক একটি সমীক্ষায়। গবেষকদের দাবি, যাঁদের নিয়মিত উচ্চ র’ক্তচা’পের ও’ষুধ খেতে হয়, তাঁদের করো’নায় মৃ’ত্যুর ঝুঁ’কি প্রায় এক তৃতীয়াংশ কম!

সম্প্রতি ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গিলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা উচ্চ র’ক্তচা’পের ওষুধের এই বিশেষ কার্যকারিতা সমীক্ষা করে দেখেছেন। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ব্রিটেনের প্রায় ৬০ লক্ষ মানুষ নিয়মিত Ramipril, Losartan-এর মতো উচ্চ র’ক্তচা’পের ওষু’ধ খান।

ব্রিটেনের বিভিন্ন হাসপাতালে ভর্তি ২৮,৮৭২ জন করোনা রোগীর মেডিক্যাল রিপোর্ট বিশ্লেষণ করে দেখেছেন ব্রিটিশ গবেষকরা। ২৮,৮৭২ জনের মধ্যে ৩৩ শতাংশ ক’রোনা রো’গীকে যাঁদের নিয়মিত উচ্চ র’ক্তচা’পের ওষুধ খেতে হয়। গবেষকদের দাবি, এই ৩৩ শতাংশ রোগীদের ভেন্টিলেটর বা আইসিইউ-র সাহায্য পর্যন্ত নিতে হয়নি।

এই গবেষণা দলের প্রধান ডঃ ভ্যাসিলিওস ভ্যাসিলিওর মতে, Ramipril, Losartan-এর মতো ওষু’ধগুলি উচ্চ র’ক্তচা’প নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অ্যাজিওটেনসিন কনভার্টিং এনজাইম ২ (ACE2) রিসেপ্টরের পরিমাণ বাড়ায় যা রো’গীকে করোনার থেকে সু’রক্ষা দেয়।

এছাড়াও এই ও’ষুধ ডায়াবেটিস ও কিডনির নানা সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বলে জানাচ্ছেন গবেষকরা। এই কারণে যাঁরা নিয়মিত উচ্চ র’ক্তচা’পের ও’ষুধ খান, তাঁদের করোনায় মৃ’ত্যুর ঝুঁ’কি অন্যান্যদের তুলনায় অনেকটাই কম!

Check Also

১টা মা’ত্র পে’য়া’রা ব’দ’লে দি’তে পা’রে আ’পনা’র জী’ব’ন। বলছে গ’বেষ’ণা প’ড়ুন

Copy সকলের কাছেই পেয়ারা বেশ পছন্দের ফল। সে কাঁচাই হোক বা পাকা। পছন্দের হলেও প্রতিদিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *