Home / News / আবার আসতে চলেছে নতুন ঘূর্ণিঝড় ,পূজোর মরসুমেই আছড়ে পড়বে

আবার আসতে চলেছে নতুন ঘূর্ণিঝড় ,পূজোর মরসুমেই আছড়ে পড়বে

আমফানের পর এবার আছড়ে পড়তে চলেছে আর একটি ঘূর্ণিঝড়। নতুন এই ঘূর্ণিঝড়ের নাম গতি। আসন্ন পূজোর মর’সুমেই আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। বাংলাদেশে অক্টোবর মাসেই আঘা’ত হানতে পারে এই ঘূর্ণিঝড়। কয়েক মাস আগে আমফানের প্রভাবে প্রবল ক্ষ’তিগ্রস্ত হয়েছিল দুই বাংলা। তার মধ্যেই আবার নতুন একটি ঘূর্ণিঝড় আসতে চলেছে।

আবহাওয়া বিদরা জানাচ্ছেন, ব’ঙ্গো’পসাগরে দুটি নিম্নচাপ তৈরি হচ্ছে। ক্রমেই শক্তি বাড়াচ্ছে এই নিম্নচাপ দুটি। এই দুটি নিম্নচাপের মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত ‘হতে পারে বলে মনে করছেন আবহাওয়া বিদরা।

যদি এই দুটি নিম্নচাপের মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে তার নাম হবে “গতি”। যে নামটি ভারতের দেওয়া। প্রস’ঙ্গত, এর আগের ঘূর্ণিঝড় ছিল নিসর্গ, যেটি ভারতের পশ্চিমে আঘা’ত হে’নেছিল।

এর আগে গত ২০ই মে পশ্চিমব’ঙ্গ এবং বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চলে আঘা’ত হানা ঘূর্ণিঝড় আমফান। প্রবল ক্ষয়ক্ষ’তির মুখে দুই বাংলার একাধিক এলাকা। সাধারণত অক্টোবর-নভেম্বরে ব’ঙ্গো’পসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের ঘনঘটা তৈরি হয়। যা ‘আশ্বিন-কার্তিকের তুফান’ হিসেবে বহুকাল ধরে পরিচিত। সেপ্টেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিকের থেকে ৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। একই আশঙ্কা করা হচ্ছে অক্টোবরেও।

Check Also

সাদা-কালো এই ছবিতে গাছের শাখা-প্রশাখায় লুকিয়ে মোট কতগুলি প্রাণী? খুঁজে বের করুন তো

সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন ‍‍`অপটিক্যাল ইলিউশন‍‍` জাতীয় ছবি বা ভিডিওর সঙ্গে সকলেই বেশ পরিচিত। মস্তিষ্কের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *